যুদ্ধ অবসানে পুতিনের সঙ্গে বসতে প্রস্তুত : বাইডেন

আলোচনা করতে চাইলে শুনতে প্রস্তুত রাশিয়া : ল্যাভরভ

| শনিবার , ৩ ডিসেম্বর, ২০২২ at ৯:০৫ পূর্বাহ্ণ

রাশিয়ার নেতা সত্যিকার অর্থে ইউক্রেন যুদ্ধের অবসান চাইলে ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত আছেন বলেই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মস্কোর আগ্রাসন শুরুর পর এই প্রথমবার তিনি পুতিনের আলোচনায় সঙ্গে বসতে চাইলেন।খবরদ্য নিউ ইয়র্ক টাইমস। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর রাষ্ট্রীয় সফরে দ্বিপাক্ষিক আলোচনাকালে বাইডেন এ কথা বলেন। খবর বাংলানিউজের।

এ সময় মাক্রোঁ বলেন, ওয়াশিংটন সফরের পর তিনি আবারো পুতিনের সঙ্গে কথা বলবেন। তিনি রাশিয়ার নেতার সমালোচনা করার ব্যাপারে সতর্ক রয়েছেন। ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, অবিলম্বে পুতিনের সঙ্গে যোগাযোগ করার কোনও পরিকল্পনা তার নেই। তবে এ ব্যাপারে তিনি সম্ভাবনা খোলা রেখেছেন।

বাইডেন বলেন, আমি পুতিনের সঙ্গে কথা বলার জন্য প্রস্তুত রয়েছি, যদি সত্যিকার অর্থেই তার মধ্যে এই সিদ্ধান্ত নেওয়ার আগ্রহ থাকে যে, তিনি ইউক্রেন যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন। যদিও তিনি এখনও তেমনটা করেননি। মার্কিন নেতা বলেন, যদি তেমনটা হয়, আমার ফরাসি এবং ন্যাটো বন্ধুদের সঙ্গে পরামর্শ করে পুতিনের মনে কী আছে, তা দেখতে আমি তার সঙ্গে আলোচনায় বসতে পারলে খুশি হবো।

আলোচনার শেষ পর্যায়ে বাইডেন ও ম্যাক্রোঁ উভয়ই রুশ আক্রমণকারীদের বিরুদ্ধে ইউক্রেনকে দীর্ঘ মেয়াদী সমর্থনের প্রতিশ্রুতি দেন।

বাইডেন বলেন, এই যুদ্ধ অবসানের একটি উপায় রয়েছে। এক্ষেত্রে প্রথমেই পুতিনকে ইউক্রেন থেকে তার সকল সৈন্য সরিয়ে নিতে হবে। তবে তিনি তা করবেন বলে মনে হয় না। এদিকে, ফরাসি কর্মকর্তারা জানিয়েছেন যে, তিন ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠকে দুই নেতা এই বিষয়ে সম্মত হন যে, মস্কোর সঙ্গে যেকোনো আলোচনায় ইউক্রেনের যুদ্ধের চেয়ে আরও বেশি লাভজনক হবে।

আলোচনা করতে চাইলে শুনতে প্রস্তুত রাশিয়া: এদিকে ইউক্রেন নিয়ে কেউ আলোচনা করতে চাইলে রাশিয়া তা শুনতে প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, পশ্চিমাদের সঙ্গে আলোচনায় ফিরতেও রাশিয়া আগ্রহী। স্থানীয় সময় বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ল্যাভরভ এ কথা বলেন। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনের অভিযোগরাশিয়া তার সশস্ত্র বাহিনী পুনর্গঠনে সময় পেতে আলোচনা চাইছে। ইউক্রেনের এই অভিযোগ অযৌক্তিক।

পশ্চিমাদের সঙ্গে রাশিয়া আলোচনায় ফিরতে আগ্রহী উল্লেখ করে তিনি বলেন, তবে সেজন্য গত বছরের ডিসেম্বরে মস্কো যে নিরাপত্তা প্রস্তাব দিয়েছে, সেসব আলোচনার বিষয়ে তাদের মানসিকতা পাল্টাতে হবে।

পূর্ববর্তী নিবন্ধভারতে বেকারত্বের হার ৩ মাসে সর্বোচ্চ
পরবর্তী নিবন্ধকারখানার নারী শ্রমিকদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার বাস্তবায়ন কতদূর?