মুক্তিযুদ্ধ পরিচালনায় মুজিবনগর সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ at ৬:৪৮ পূর্বাহ্ণ

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে গতকাল বুধবার বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এ উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ ইতিহাসের মুজিবনগর দিবস এক অবিস্মরণীয় দিন। মহান মুক্তিযুদ্ধের সূচনার কিছুদিনের মধ্যেই ১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত হয় দেশের প্রথম প্রবাসী সরকার যা মুজিবনগর সরকার।

১৭ এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীনসার্বভৌম বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিল। সেই মাহেন্দ্রক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতি, তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী এবং ক্যাপ্টেন এম মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানকে মন্ত্রিসভার সদস্য করে স্বাধীন বাংলা অস্থায়ী সরকার গঠন করা হয়। বক্তারা বলেন, মুক্তিযুদ্ধ পরিচালনায় মুজিবনগর সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা সংগঠনের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় সংগঠনের আন্দরকিল্লাস্থ কার্যালয় চত্বরে গতকাল বিকেল ৪টায় অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন সংগঠনের সহসভাপতি এডভোকেট মুজিবুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাশ, এডভোকেট জহির উদ্দিন, মোসলেহ উদ্দিন মনসুর, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মির্জা কবির উদ্দিন, কোষাধ্যক্ষ সৈয়দুল মোস্তফা চৌধুরী রাজু, আব্দুল কাদের সুজন, ইঞ্জিনিয়ার আমানুর রশিদ হিরু, আবছার উদ্দিন সেলিম, মো. জসিম উদ্দিন, মোজাহেরুল আলম চৌধুরী, নাছির উদ্দিন, বোয়ালখালী উপজেলা আ. লীগ সভাপতি নুরুল আমিন চৌধুরী, দক্ষিণ জেলা যুবলীগ সভাপতি দিদারুল ইসলাম চৌধুরী, পৌর মেয়র জহুরুল ইসলাম জহুর, দক্ষিণ জেলা কৃষক লীগের সভাপতি আতিকুর রহমান চৌধুরী, দক্ষিণ জেলা তাঁতীলীগ সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন প্রমুখ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : চবি প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে গতকাল ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে এক র‌্যালি শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। বঙ্গবন্ধু চত্বরে উপউপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরীর সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় উপউপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান এবং সিন্ডিকেট সদস্য মোহাম্মদ আলী বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) মোহাম্মদ হোসেন।

সিভাসু : চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) গতকাল বুধবার ঐতিহাসিক মুজিবনগর দিবস জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সিভাসু পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান। উপাচার্যের পর শিক্ষক সমিতি, অফিসার সমিতি, প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং বঙ্গবন্ধু শিক্ষক ফোরামের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পাঞ্জলি প্রদান করা হয়। ঐতিহাসিক মুজিবনগর দিবসের কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ওয়ান হেল্‌থ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমীন চৌধুরী, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, . তোফাজ্জল মো. রাকিব, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. এস. কে. এম. আজিজুল ইসলাম, পরিচালক (অর্থ ও হিসাব) মো. আবুল কালাম, প্রফেসর ড. মোহাম্মদ মেজবাহ উদ্দিন, প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান, প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর, প্রফেসর মো. শফিকুল ইসলাম ও প্রফেসর ড. মোছাম্মৎ রাশেদা বেগম উপস্থিত ছিলেন।

চুয়েট : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) একাডেমিক কাউন্সিল কক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে ছিল প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন প্রোভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, অধ্যাপক ড. .এইচ. রাশেদুল হোসেন এবং অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান।

অধ্যাপক ড. নিপু কুমার দাশের সভাপতিত্বে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জি. এম. সাদিকুল ইসলাম, কর্মকর্তা সমিতির সভাপতি সৈয়দ মোহাম্মদ ইকরাম। ঐতিহাসিক মুজিবনগর দিবসের উপর প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন উপপরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সেকশন অফিসার মীর মো. রাতুল হাসান।

জেলা পিপি কার্যালয় : চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর কার্যালয়ের উদ্যোগে ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। সভায় বক্তব্য রাখেন বিশেষ পিপি অশোক কুমার দাশ, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তপন কুমার দাশ, মো. মহসিন, আজাহারুল হক, নুর জাহান মুন্না, মাসুদুল আলম বাবলু। এপিপি টিপু শীল জয় দেব, জাহেদুল ইসলাম, হাদী হাম্মাদ, আফজাল হোসেন, সঞ্জীব ধর, সেলিনা আক্তার, রূপণ রায়, সাইফুন নাহার খুশি, জামাল উদ্দিন ও সৌরভ।

কাপ্তাই : কাপ্তাই প্রতিনিধি জানান, কাপ্তাই উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল বুধবার ঐতিহাসিক মুজিব নগর দিবস পালন করা হয়। এ উপলক্ষে কিন্নরি মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অািফসার মো. মহিউদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মফিজুল হক। বক্তব্য রাখেন কাপ্তাই থানার ওসি মো. আবুল কালাম, শাহাদাৎ হোসেন চৌধুরী, ইউপি চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী, তথ্য কর্মকর্তা দেলোয়ার হোসেন এবং উপজেলা কৃষি কর্মকর্তা মো. ইমরান হোসেন। মোনাজাত পরিচালনা করেন হাফেজ মো. সোলায়মান।

পূর্ববর্তী নিবন্ধমানবিক মানুষ হয়ে কাজ করতে হবে : পেয়ারুল
পরবর্তী নিবন্ধ‘ঘোস্টবাস্টার্স : ফ্রোজেন এম্পায়ার’