চট্টগ্রামের পরিবেশ রক্ষায় শক্তিশালী কমিশন গঠন করার প্রস্তাব

এমএএফের কমিউনিটি টাউন হল সভা

| বুধবার , ১ মে, ২০২৪ at ৬:৪৮ পূর্বাহ্ণ

মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের উদ্যোগে আয়োজিত ‘চট্টগ্রামের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় করণীয়’ শীর্ষক কমিউনিটি টাউন হল সভা গতকাল মঙ্গলবার নগরীর একটি কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা চট্টগ্রামের পরিবেশ রক্ষায় শক্তিশালী কমিশন গঠন করার প্রস্তাব দিয়েছেন।

বক্তারা বলেন, প্রাকৃতিক সৌন্দর্য, আন্দোলন সংগ্রাম ও রাজনৈতিক সম্প্রীতির চারণভূমি চট্টগ্রাম। নানা কারণে এই অঞ্চলের গুরুত্ব বাংলাদেশে অপরিসীম। এখানকার প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য ও স্থিতিশীলতার প্রয়োজনীয়তা রয়েছে। পাশাপাশি প্রাকৃতিক জল চলাচল ব্যবস্থা সচল রাখা, কর্ণফুলী নদী, হালদা নদীকে সংরক্ষণ, জলাবদ্ধতা নিরসণ, গাছ কাটা, পাহাড় কাটা, পলিথিন ইত্যাদি বিষয়গুলো নিষিদ্ধ করে চট্টগ্রামের পরিবেশ রক্ষায় শক্তিশালী কমিশন গঠন করা দরকার। যাতে পরিবেশ কমিশন সব বিষয়সমূহকে যথাযথভাবে মনিটরিং ও ফলোআপ করতে পারে। পাশাপাশি এনভায়রনমেন্টাল এডুকেশনকে পাঠ্যবইয়ে সংযোজন করা এবং দেশীয় গাছ ও ফল ফলাদির বীজগুলোকে সংরক্ষণ করা দরকার এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করতে হবে। পরিবেশ সুরক্ষা আইন কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে।

ইউএসএইডের অর্থায়নে ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এই আয়োজনের সার্বিক সহযোগিতা করেন। এতে সভাপতিত্ব করেন এমএএফ চট্টগ্রামের সভাপতি প্রকৌশলী সনাতন চক্রবর্তী বিজয় এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন চৌধুরী। সভার শুরুতে বিগত সভার সিদ্ধান্তগুলো উত্থাপন করা হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সার্বিক কর্মকাণ্ড উপস্থাপন করেন সিনিয়র রিজিওনাল ম্যানেজার সদরুল আমিন। অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, দক্ষিণ জেলা আ. লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক বোরহান উদ্দিন মুহাম্মদ এমরান, বাংলাদেশ পরিবেশ সুরক্ষা কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এম.. হাশেম রাজু, প্রফেসর ড. আবদুল গফুর, পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক সেলিনা আকতার, প্রফেসর আবদুল আলীম, অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া, সাংবাদিক আবসার মাহফুজ, শারুদ নিজাম, অধ্যাপক ড. ইকবাল সরওয়ার, কিশোয়ার জাহান চৌধুরী তুলি, লিটন চৌধুরী, এম এ সবুর, সরোজ কান্তি প্রমুখ।

শুরুতে এমএএফের পরিচিতি ও কার্যক্রম তোলে ধরেন সদস্য আবু জিহাদ সিদ্দিকী। ধারণা পত্র উপস্থাপন করেন এমএএফ চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ মামুন। আরো উপস্থিত ছিলেন ফারহানা জসীম, মাহমুদুর রহমানা মান্না, জিন্নাত সুলতানা ঝুমা, ইখতিয়ার উদ্দিন বাপ্পী, নাজমা সুলতানা নুপুর, জিয়াউল হক সোহেল, কপিল উদ্দিন, শারমিন আকতার সাথী, বিলকিছ আকতার মিতু। এই কার্যক্রমে সহযোগিতা করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রাম অঞ্চলের রিজিওনাল কোঅর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমান, তামান্না আহমেদ বহ্নি ও আবুল হাসান চৌধুরী রণি। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধগরমে সন্তানদের নজরে রাখুন
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় দোকান ভাঙচুরের ঘটনায় মামলা, গ্রেপ্তার ৪