মালির প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী আটক

| বুধবার , ২৬ মে, ২০২১ at ১১:২১ পূর্বাহ্ণ

মালির অন্তর্র্বতী সরকারের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে আটক করেছে দেশটির সামরিক বাহিনীর কর্মকর্তারা। সোমবার এ ঘটনা ঘটেছে বলে একাধিক সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। এতে মালিতে রাজনৈতিক বিশৃঙ্খলা আরও গভীর হয়ে উঠল, কারণ মাত্র কয়েকমাস আগে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির পূর্ববর্তী প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল।
মালির কূটনৈতিক ও সরকারি সূত্রগুলো রয়টার্সকে বলেছে, সরকারের মন্ত্রিসভা রদবদলের পদক্ষেপে সামরিক বাহিনীর দুই কর্মকর্তা তাদের অবস্থান হারানোর কয়েক ঘণ্টা পর প্রেসিডেন্ট বাহ এনদাও, প্রধানমন্ত্রী মোক্তার উয়ান ও প্রতিরক্ষামন্ত্রী সুলেইমানে দৌকৌরেকে রাজধানী বামাকো থেকে আটক করে নিকটবর্তী কাতির সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। এর আগে গত বছরের অগাস্টে সামরিক বাহিনী প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইতাকে ক্ষমতাচ্যুত করেছিল। খবর বিডিনিউজের।
দেশটির উত্তরাঞ্চলীয় মরুভূমির বিশাল এলাকা আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলো দখলে থাকার মধ্যে রাজধানীতে পরপর এসব ঘটনায় পশ্চিম আফ্রিকার দেশটিতে চলা অস্থিরতা আরও ডালপালা মেলতে পারে। অগাস্টে ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর বেসামরিক শাসন ফেরানোর লক্ষ্যে এনদাও ও উয়ানকে ১৮ মাসের অন্তর্র্বতী সরকারের দায়িত্ব দেয় সামরিক বাহিনী, কিন্তু তারা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদের ওপর সামরিক বাহিনীর নিয়ন্ত্রণের বিরুদ্ধে যাচ্ছিলেন বলে মনে করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধআঁতোয়ান গঁক্যুর : অনুসন্ধান প্রয়াসী শিল্পী
পরবর্তী নিবন্ধলকডাউনের বিধিনিষেধ এড়াতে আকাশে বিয়ে!