আঁতোয়ান গঁক্যুর : অনুসন্ধান প্রয়াসী শিল্পী

| বুধবার , ২৬ মে, ২০২১ at ১১:২০ পূর্বাহ্ণ

আঁতোয়ান গঁক্যুর – বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক এবং সাহিত্য ও শিল্প সমালোচক। এককভাবে এবং ভাই আলফ্রেদ গঁক্যুরের সাথে যৌথভাবে রচনা করেছেন বেশ কিছু উপন্যাস। এইসব রচনা বিশ্বসাহিত্যে অপরিসীম ও ঐতিহাসিক অবদান রেখেছে।
আতোয়ান গঁক্যুরের পুরো নাম এদমঁ লুই আঁতোয়ান গঁক্যুর। জন্ম ১৮২২ সালের ২৬ মে ফ্রান্সের ন্যান্সিতে। সাহিত্য জগতে শিল্প সমালোচক হিসেবে আবির্ভুত হলেও পরবর্তী সময়ে মৌলিক রচনায় প্রতিষ্ঠা লাভ করেন।
নিজের সৃষ্টিকে, রচনার পটভূমি ও চরিত্রকে যথার্থ ও পরিপূর্ণ বাস্তব রূপ দেবার লক্ষ্যে অভিজ্ঞতা অর্জনের জন্য নিজেই যাপন করেছেন সেসব জীবন। এ সময় তাঁর একান্ত সঙ্গী ছিল ছোট ভাই আলফ্রেড। এই ভ্রাতৃযুগলের বিখ্যাত উপন্যাস ‘সিউয়র ফিলোমেনে’ রোগযন্ত্রণা এবং শারীরিক ও মানসিক বিপর্যয়ের কাহিনি অবলম্বনে রচিত। উপন্যাসটি রচনার আগে দু জনই রোগ ও হাসপাতালের জীবন পরিবেশ সম্পর্কে অভিজ্ঞতা সঞ্চয়ের জন্য হাসপাতালে কাটিয়েছেন কিছুদিন। ছোটভাই আলফ্রেডের মৃত্যুর পর গঁক্যুর রচনা করেন ‘লা ফিল এলিসা’, ‘লে ফ্রেরে জেঙ্গানো’, ‘ লা ফাউস্তা’ ইত্যাদি।
প্রথমটি কারা পরিবেশের কাহিনি নির্ভর। দ্বিতীয়টির অনুষঙ্গ সার্কাস জীবন এবং তৃতীয়টি একজন অভিনেত্রীর অভিনয় জীবন অবলম্বনে রচিত। দু ভাইয়ের ব্যক্তিজীবনের অভিজ্ঞতালব্ধ নানান বিষয়াবলী, তথ্য সংগ্রহ প্রভৃতি দিনলিপির আকারে নয় খণ্ডে প্রকাশ করেন গঁক্যুর। জাপানী শিল্পকলা সম্পর্কে ছিল তাঁর গভীর জ্ঞান।
এ বিষয়ে প্রকাশিত তাঁর একাধিক রচনার মধ্যে উল্লেখযোগ্য ‘হোকুসাই’। ১৮৯৬ সালের ১৬ জুলাই আঁতোয়ান গঁক্যুর প্রয়াত হন।

পূর্ববর্তী নিবন্ধ৭৮৬
পরবর্তী নিবন্ধমালির প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী আটক