মহেশখালীর অপহৃত কিশোর ৩ মাস পর কুতুপালংয়ে উদ্ধার

রোহিঙ্গা ক্যাম্পে অপহরণচক্র সক্রিয়

মহেশখালী প্রতিনিধি | বৃহস্পতিবার , ৪ মার্চ, ২০২১ at ১০:৫৬ পূর্বাহ্ণ

মহেশখালীর মোজাহিদ নামে অপহৃত এক কিশোরকে মহেশখালী থানা পুলিশ ৩ মাস পর গতকাল বুধবার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে উদ্ধার করেছে। রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক বেশকিছু ইয়াবা ব্যবসায়ী সিন্ডিকেট ও অপহরণকারী চক্র সক্রিয় রয়েছে। এসব সিন্ডিকেটের হাতে ইয়াবা ব্যবসার টাকা লেনদেন সংক্রান্ত ঘটনায় বিভিন্ন জনকে আটকে রেখে টাকা আদায় কিংবা বিভিন্ন এলাকা থেকে সাধারণ মানুষকেও অপহরণ করে রোহিঙ্গা ক্যাম্পে আটকে রেখে মুক্তিপণ আদায়ের ঘটনাও ঘটছে। তেমনি এক ঘটনায় মহেশখালীর কিশোর মুজাহিদকে তিন মাস পর রোহিঙ্গা ক্যাম্প থেকে উদ্ধার করা হলো। উদ্ধারকৃত মুজাহিদ (১৬) মহেশখালী পৌরসভা গোরকঘাটা সিকদার পাড়া গ্রামের আব্দুল গফুরের ছেলে।
কক্সবাজারের সিনিয়র সহকারী পুলিশ সুপার মহেশখালী-কুতুবদিয়া সার্কেল জাহিদুল ইসলাম মহেশখালী থানায় সংবাদ সম্মেলনে জানান, মহেশখালীর গোরকঘাটা সিকদার পাড়ার আবদুল গফুরের ছেলে মোজাহিদ মিয়া (১৬) চট্টগ্রামের ইব্রাহিম নামে এক ব্যক্তির কাছে গাড়ির হেলপার হিসেবে কাজ করতো। অপহৃতের পারিবারিক সূত্র জানায়, ইব্রাহিম সুকৌশলে মোজাহিদকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে অসৎ উদ্দেশে কুতুপালং শিবিরের রোহিঙ্গা সন্ত্রাসী বশির আহমদকে হস্তান্তর করে। এদিকে মোজাহিদের পরিবার তার কোন হদিস না পেয়ে তার বাবা আবদুল গফুর বাদী হয়ে গত ১৯ ফেব্রুয়ারি নারী ও শিশু নির্যাতন দমন আইনে (সংশোধিত ২০০৩) মহেশখালী থানায় একটি মামলা করেন।
এএসপি আরো জানান, ইতিমধ্যে টেকনাফের শামলাপুরের মৃত জহির আলমের মেয়ে রোজিনা নামে অপহরণকারী চক্রের মহিলা সদস্য মোজাহিদকে ছেড়ে দেবে বলে ৪ লাখ টাকা মুক্তিপণ দাবিতে তার বাবার কাছে ফোন করে।
এসময় মুক্তিপণের টাকা দেয়ার কথা বলে কৌশলে রোজিনাকে গ্রেফতার করা হয়। পরে রোজিনাকে ১ দিনের পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে রোজিনা জানায়, অপহৃত মোজাহিদ উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আছে। তার তথ্যমতে তাকে নিয়ে মহেশখালী থানা পুলিশ গত ২ মার্চ রাতে কুতুপালং ক্যাম্পে বশির আহমদ ঘরে অভিযান চালিয়ে মোজাহিদকে উদ্ধার করা হয়। পুলিশের খবর পেয়ে আসামিরা পালিয়ে যায়।
এব্যাপারে গতকাল মহেশখালী থানায় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন মহেশখালী থানার ওসি মো. আবদুল হাই ও পুলিশ পরিদর্শক (তদন্ত) আশিক ইকবাল।

পূর্ববর্তী নিবন্ধজামালখানে প্যারাগনটেকের ক্লায়েন্ট এক্সপেরিয়েন্স সেন্টার উদ্বোধন
পরবর্তী নিবন্ধসমপ্রীতির বিরুদ্ধে ষড়যন্ত্র হলে প্রতিহত করা হবে : বিপ্লব বড়ুয়া