ভুয়া খবর কমানোর ব্যাপারে গণমাধ্যম কর্মীদের দায়বদ্ধ হওয়ার আহ্বান

ফেক নিউজ রোধ বিষয়ক সংলাপ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ মার্চ, ২০২৩ at ১১:০২ পূর্বাহ্ণ

বাংলাদেশে বিভ্রান্তিমূলক তথ্য, মিথ্যা খবর ও গুজব সংক্রান্ত বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করার লক্ষ্যে গতকাল গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) চট্টগ্রামে ‘কনফ্রন্টিং মিস ইনফরমেশন ইন বাংলাদেশ’ শীর্ষক একটি সংলাপের আয়োজন করে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সহযোগিতায় অনুষ্ঠিত সংলাপে দেশের বিভিন্ন গণমাধ্যম এবং স্থানীয় পত্রিকাগুলোর সিনিয়র সাংবাদিক, ফ্যাক্টচেকার এবং সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা অংশগ্রহণ করেন।

উন্মুক্ত আলোচনা পর্বে সিজিএস এর নির্বাহী পরিচালক জিল্লুর রহমান বলেন, ভুল খবর ছড়ানো রোধে সাংবাদিকরা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এছাড়াও গুজব বা ভুল খবরের প্রচারণা রোধে ফ্যাক্ট চেকার এবং সাংবাদিকদের মধ্যে সমন্বয় সাধনের উপর তিনি জোর দেন।

আলোচনায় সাংবাদিকতার বিভিন্ন সমস্যার বিষয়গুলো স্পষ্ট হয়ে ওঠে এবং এর ফলে বিভ্রান্তিমূলক তথ্য, মিথ্যা খবর ও গুজব ছড়িয়ে পড়ার দিকটিও আলোচনা করা হয়। আলোচিত সমস্যাগুলোর মধ্যে রয়েছে তথ্য সংগ্রহে বাধা দেয়া বা তথ্য না দেয়া, সরকারের সদিচ্ছার অভাব ও ভুল তথ্য প্রদান, ডিজিটাল নিরাপত্তা আইনের ভয়, রিপোর্টারদের নিয়মিত কাজের চাপ ও তার ফলে মানসম্পন্ন সংবাদের ঘাটতি, সাংবাদিকদের নিরাপত্তা, প্রভাবশালী ব্যক্তিদের মালিকানাধীন মিডিয়া হাউজ ও তাদের নিজস্ব এজেন্ডা বাস্তবায়ন ইত্যাদি। এছাড়াও সংবাদ মাধ্যমে নির্ভুল তথ্য যাচাইয়ের জন্য ফ্যাক্টচেকারদের সাথে সমন্বয় ও কিভাবে তথ্য যাচাই করা যায় তার উপরও গুরুত্বারোপ করা হয়।

সংলাপে চ্যানেল আই এর প্রধান বার্তা সম্পাদক জাহিদ নেওয়াজ খান, এজেন্সি ফ্রান্স প্রেসের (এএফপি) ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির ফেক নিউজ রোধে সাংবাদিকদের ভূমিকার নানা দিক নিয়ে আলোচনা করেন। সংলাপে ভুয়া খবর কমানোর জন্য সাংবাদিকদের দায়বদ্ধ হওয়ার আহ্বান জানান এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অস্পষ্ট ও ভুল তথ্য প্রচারে সতর্ক থাকার পরামর্শ দেন।

পূর্ববর্তী নিবন্ধ‘ভালো কাজের জন্য’ সিএমপির ২৫ পুলিশ সদস্য পুরস্কৃত
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু জাতীয় সাইক্লিং প্রতিযোগিতা আজ চট্টগ্রামে শুরু