বঙ্গবন্ধু জাতীয় সাইক্লিং প্রতিযোগিতা আজ চট্টগ্রামে শুরু

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ১৬ মার্চ, ২০২৩ at ১১:০৩ পূর্বাহ্ণ

সাইক্লিং এর জাতীয় প্রতিযোগিতার ৪২ টি আসর শেষ হলেও কখনোই চট্টগ্রামে এই প্রতিযোগিতা আয়োজিত হয়নি। ৪৩ তম আসরে এসে প্রথমবারের মত আয়োজিত হচ্ছে জাতীয় সাইক্লিং প্রতিযোগিতা। আজ এবং আগামীকাল দুই দিন ব্যাপি এই প্রতিযোগিতা চট্টগ্রাম বন্দর স্টেডিয়াম ও পতেঙ্গা লিংক রোডে এই সাইক্লিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আজ সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল এম শাহজাহান, প্রতিযোগিতার স্পন্সর প্রতিষ্ঠান এস এস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম। এবারের প্রতিযোগিতায় সর্বমোট ২৪ টি দল অংশগ্রহণ করছে। যেখানে রয়েছে ১৮টি জেলা দল এবং ৬টি সার্ভিস দল। ২৪টি দলে মোট ২৫০ জন সাইক্লিস্ট অংশগ্রহণ করছে। তম্মধ্যে ১৯০জন পুরুষ সাইক্লিস্ট এবং ৬০জন মহিলা সাইক্লিস্ট। মোট ২০ টি ইভেন্টে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। যার মধ্যে ১০টি ইভেন্ট পুরুষদের এবং দশটি ইভেন্ট মহিলাদের। ইভেন্টগুলো হচ্ছে ২৮ কি.মি রোড ইন্ডিভিজ্যুয়াল, ৫৬ কি.মি রোড ইন্ডিভিজ্যুয়াল, ১০০০ মিটার টাইম ট্রায়াল, এলিমিনেশন রেস, ১২০০ মি. অলিম্পিক স্প্রিন্ট, ৫৬ কি.মি রোড টীম টাইম ট্রায়াল, ৮৪ কি.মি রোড টীম টাইম ট্রায়াল, ১০০০ মিটার স্প্রিন্ট, ২০০০ মি. ইন্ডিভিজ্যুয়াল পারস্যুট, ৪০০০ মি. ইন্ডিভিজ্যুয়াল পারস্যুট, ৫৬ কি.মি রোড মাস স্টার্ট, ৮৪ কি.মি রোড মাস স্টার্ট, ৪০০০ মিটার স্ক্র্যাচ রেস, ১৫০০০ মিটার স্ক্র্যাচ রেস, ২০০০ মি. টীম পারস্যুট, ৪০০০ মি. টীম পারস্যুট।

প্রতিযোগিতায় অংশ নেওয়া জেলা সমূহ হচ্ছে নীলফামারী জেলা, খুলনা জেলা, পঞ্চগড় জেলা, দিনাজপুর জেলা, নাটোর জেলা, নড়াইল জেলা, কুড়িগ্রাম জেলা, চাঁদপুর জেলা, বান্দরবান জেলা, রাঙ্গামাটি জেলা, কঙবাজার জেলা, ঠাকুরগাঁও জেলা, রংপুর জেলা, গোপালগঞ্জ জেলা, সিরাজগঞ্জ জেলা, জয়পুরহাট জেলা, রাজশাহী জেলা এবং স্বাগতিক চট্টগ্রাম জেলা । এছাড়া সার্ভিস দলগুলো হচ্ছে বাংলাদেশ আনসার ও ভিডিপি, বাংলাদেশ সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ জেল, বাংলাদেশ পুলিশ এবং বাংলাদেশ রেলওয়ে। এই প্রতিযোগিতার বাজেট ধরা হয়েছে চব্বিশ লক্ষ আটত্রিশ হাজার সাতশত টাকা। স্পন্সর প্রতিষ্ঠান এস.এস. গ্রুপ বাজেটের বিশ লক্ষ টাকা প্রদান করেছে। বাকি টাকা সাইক্লিং ফেডারেশনের নিজস্ব তহবিল থেকে খরচ করা হবে।

প্রতিযোগিতা উপলক্ষে গতকাল এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ তাহের উল আলম চৌধুরী। বক্তব্য রাখেন বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সভাপতি ও সাবেক মন্ত্রী পরিষদ সচিব কবির বিন আনোয়ার, চট্টগ্রামের জেলা প্রশাসক ও সিজেকেএস সভাপতি আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ..ম নাছির উদ্দীন। এ সময় উপস্থিত ছিলেন স্পন্সর প্রতিষ্ঠান এস.এস গ্রুপ এর ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের সহ সভাপতি কাজী ইলিয়াছ, প্রতিযোগিতার সাংগঠনিক কমিটির কোঅর্ডিনেটর মো. হাফিজুর রহমান, সাংগঠনিক কমিটির ভাইস চেয়ারম্যান এস এম শহীদুল ইসলাম, সাংগঠনিক কমিটির অতি: সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম, বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের যুগ্ম সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল টুলু, সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, সাংগঠনিক কমিটির সদস্য আবুল হাশেম, মোহাম্মদ ইউছুফ, নাসির মিঞা সহ কর্মকর্তাবৃন্দ।

পূর্ববর্তী নিবন্ধভুয়া খবর কমানোর ব্যাপারে গণমাধ্যম কর্মীদের দায়বদ্ধ হওয়ার আহ্বান
পরবর্তী নিবন্ধযুবককে ৩ লাখ টাকা জরিমানা করার আগে যা ঘটল