বিস্ময়কর এক প্রাণি

অর্ক রায় সেতু | বুধবার , ৮ ডিসেম্বর, ২০২১ at ১০:৩৫ পূর্বাহ্ণ

গ্রামে সন্ধ্যা গড়াতে না গোড়াতেই গুটিসুটি মেরে থাকা বিভিন্ন প্রজাতির পোকা-মাকড়, ব্যাঙ, সাপ ঝোপ-ঝাড় থেকে বাইরে বেরিয়ে আসে। একটু কাছে গেলে দ্রুত পালিয়ে যায়। কিন্তু বনের মধ্যে মিশে থাকা হাজারও প্রাণির কিছু অদ্ভুত বৈশিষ্ট্য মানুষকে অবাক করে দিয়েছে। এখন আমরা পৃথিবীর সবচেয়ে বড় ব্যাঙের কাছে ফিরে যাব। ছবির ব্যাঙটি হলো পৃথিবীর সবচেয়ে বড় ব্যাঙ। Goliath frog একটি ইংরেজি শব্দ। বাংলা করলে দাঁড়ায় দৈত্যাকৃতি ব্যাঙ। বৈজ্ঞানিক নাম Conraua goliath. ব্যাঙের সবচেয়ে বড় প্রজাতি হলো গোলিয়াথ। এটি দৈর্ঘ্যে বা লম্বায় ১২.৬ ইঞ্চি। এখন পর্যন্ত গোলিয়াথ পৃথিবীর সবচেয়ে বড় ব্যাঙ। এর বাইরে আর কোনো বড় প্রজাতি দেখা যায়নি। ব্যাঙটি পনেরো বছর পর্যন্ত বেঁচে থাকে। তবে বিপন্ন প্রজাতির প্রাণি গোলিয়াথ ফ্রগ। দক্ষিণ আফ্রিকা, ক্যামেরুন, ইকোটোরিয়াল গিনিতে এদের অস্তিত্ব দেখা যায়। বংশ বিস্তারের জন্য জল খুব প্রয়োজন এ প্রাণিটির। বিভিন্ন অঞ্চল প্রজননের জন্য গোলিয়াথ ফ্রগ বাছাই করে নেয়। ওদের খাবারের বিষয়গুলো মানুষকে চমকে দেয়। বড় বড় শিকারের জন্য এরা প্রায় সব সময় প্রস্তুত। বিশেষ করে এদের খাবারের তালিকায় রয়েছে বিভিন্ন প্রাণি।
যেমন- ছোট ব্যাঙ, সাপ, কচ্ছপ, ড্রাগনফ্লি, টিডাস্টে, পাখি ইত্যাদি। তবে ব্যাঙটি আকারে বড় হওয়ায় রপ্তানির চাহিদাও ব্যাপক। চিড়িয়াখানার জন্য সবচেয়ে আকর্ষণীয় প্রাণি হতে পারে এই গোলিয়াথ ফ্রগ।
সর্বশেষ মজার ব্যাপারটা হলো, গোলিয়াথ ব্যাঙ প্রায় ১০ ফুট পর্যন্ত লাফ দিতে পারে। আর সেটি ব্যাঙের সাধারণ প্রজাতিগুলোর চেয়ে বেশি। ওজন ৭ পাউন্ড। গোলিয়াথ ফ্রগ সত্যিই আশ্চর্যজনক একটি প্রাণি।

পূর্ববর্তী নিবন্ধবীর মুক্তিযোদ্ধা চাচা
পরবর্তী নিবন্ধ‘প্রযুক্তিনির্ভর উন্নয়নকে টেকসই করতে গণিতের ব্যবহার অপরিহার্য’