‘বিশ্বকে দেখিয়ে দিন রুশরা যুদ্ধ চায় না’

| শনিবার , ৫ মার্চ, ২০২২ at ৮:৩৪ পূর্বাহ্ণ

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক কারাবন্দি বিরোধীদলীয় নেতা অ্যালেঙি নাভালনি ইউক্রেনে আগ্রাসনের বিরুদ্ধে রাশিয়াজুড়ে বিভিন্ন নগরীতে এবং বিশ্বজুড়ে রাশিয়ানদের আগামী ৬ মার্চে বিক্ষোভে নামার ডাক দিয়েছেন। খবর বিডিনিউজের।
নাভালনি তার ব্লগে এক পোস্টে বলেছেন, বিশ্বকে দেখিয়ে দিন রাশিয়ানরা যুদ্ধ চায় না। আপনারা বার্লিন, নিউ ইয়র্ক, আমস্টারডাম কিংবা মেলবোর্ন-যে যেখানেই থাকুন বিক্ষোভে নগরীর বিভিন্ন চত্বরে নেমে আসুন। রাশিয়ার ভবিষ্যতের জন্য এখন আমাদের সবারই দায়িত্ব আছে।
সবরকম ভয় ঝেড়ে ফেলে রাশিয়াজুড়ে এবং এর বাইরেও সব জায়গায় রুশ নাগরিকদেরকে ইউক্রেনে আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ করার ডাক দিয়েছেন নাভালনি। ইউক্রেনে যুদ্ধ শুরু করে প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার জাতীয় পতাকা এবং ভাষার জন্য লজ্জা বয়ে এনেছেন বলে নাভালনি অভিযোগ করেছেন। তিনি ইউক্রেনে হামলার বিরুদ্ধে রাশিয়া ও অন্যান্য জায়গায় সপ্তাহের প্রতিটি দিনই বিক্ষোভ করার ডাক দিয়েছেন। তবে এবার বিশেষভাবে ৬ মার্চে বিক্ষোভ ডেকে তিনি বলেছেন, এইদিনে বিক্ষোভ করাটা খুবই গুরুত্বপূর্ণ। এই বিক্ষোভ হওয়া উচিত মস্কোর মানেজনায়া স্কয়ার এবং সেন্ট পিটার্সবার্গের গোস্টিনি ডোওরে।
নাভালনি আরও বলেন, আপনি হয়ত ভয় পেতে পারেন, কিন্তু এই ভয়ের কাছে কাবু হওয়া মানে ফ্যাসিবাদী এবং খুনিদের পক্ষ নেওয়া। পুতিন এরই মধ্যে রাশিয়ার কাছ থেকে এর অর্থনীতি, বিশ্বের সঙ্গে সম্পর্ক এবং ভবিষ্যতের জন্য আশা ছিনিয়ে নিয়েছেন।
বিষপ্রয়োগে হত্যাচেষ্টার হাত থেকে বাঁচার পর গত এক বছর ধরেই কারাগারে আছেন পুতিন বিরোধী এ নেতা; ওই ‘হত্যাচেষ্টার’ জন্য ক্রেমলিনকে দায়ীও করেছিলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধকিয়েভকে ঘিরে ফেলছে রুশ সেনারা!
পরবর্তী নিবন্ধপাকিস্তানের মসজিদে বিস্ফোরণ, নিহত ৫৬