পাকিস্তানের মসজিদে বিস্ফোরণ, নিহত ৫৬

| শনিবার , ৫ মার্চ, ২০২২ at ৮:৩৫ পূর্বাহ্ণ

পাকিস্তানের পেশোয়ারের একটি মসজিদের অভ্যন্তরে জুমার নামাজের সময় চালানো আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন, কোচা রিসালদার এলাকায় শিয়া মতাবলম্বীদের মসজিদে চালানো এই হামলায় আরও ১৯৪ জন আহত হয়েছেন। ডন ও আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। পুলিশের বরাত দিয়ে বলা হয়, পেশোয়ারের পুরোনো শহরের কুচা রিসালদার মসজিদে জুমার নামাজের জন্য মুসল্লিরা জড়ো হওয়ার সময় শক্তিশালী বোমা বিস্ফোরণ ঘটে। স্থানীয়রা জানান, ওই এলাকায় বেশ কয়েকটি বাজার রয়েছে। সাধারণত শুক্রবারের নামাজের সময় সবাই মসজিদে জড়ো হন।
রাজধানী সিটি পুলিশ অফিসার (সিসিপিও) পেশোয়ার ইজাজ আহসান নিশ্চিত করেন যে, বিস্ফোরণে নিহতদের মধ্যে একজন পুলিশ সদস্যও রয়েছেন। সিসিপিও জানিয়েছে, প্রাথমিক খবর অনুযায়ী দুই হামলাকারী শহরের কিসা খোয়ানি বাজারের একটি মসজিদে প্রবেশের চেষ্টা করে এবং পাহারায় দাঁড়িয়ে থাকা পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলি চালায়। এতে একজন পুলিশ সদস্য নিহত হন। অপরজন গুরুতর আহত হয়েছেন। হামলার পর মসজিদে বিস্ফোরণ ঘটে।
পুলিশ কর্মকর্তা ওয়াহেদ খান মার্কিন সংবাদসংস্থা এপিকে বলেন, জুমার নামাজের জন্য কোচা রিসালদার মসজিদে মুসল্লিরা জড়ো হওয়ার সময় এই বিস্ফোরণ ঘটে। তাৎক্ষণিকভাবে কেউ বিস্ফোরণের দায় স্বীকার করেনি। শায়ান হায়দার নামের এক প্রত্যক্ষদর্শী যখন মসজিদে প্রবেশের প্রস্তুতি নিচ্ছিলেন, তখন শক্তিশালী ওই বিস্ফোরণে তিনি রাস্তায় পড়ে যান। তিনি বলেন, আমি যখন চোখ খুললাম, তখন সর্বত্র ধুলা এবং হতাহতদের পড়ে থাকতে দেখলাম’।
পেশোয়ার সিসিপিও অ্যাকাউন্টের একটি টুইটে বলা হয়, ঘটনাস্থল থেকে প্রমাণ সংগ্রহ করা হয়েছে। বিস্ফোরণের বিষয়ে খুব দ্রুত জানানো হবে। অনেক রোগীর কারণে লেডি রিডিং হাসপাতালের জরুরি বিভাগে বিশৃঙ্খলা দেখা দেয়। ওই সময় চিকিৎসকরা আহতদের অপারেশন থিয়েটারে নেওয়ার চেষ্টা করছিলেন। হাসপাতালটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ ঘটনায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তীব্র নিন্দা জানিয়ে আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধ‘বিশ্বকে দেখিয়ে দিন রুশরা যুদ্ধ চায় না’
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্র প্রবাসী ব্যবসায়ী সাজুর ইন্তেকাল