বিভিন্ন স্থানে ঈদে মিলাদুন্নবী ও ফাতেহায়ে ইয়াজদাহুম মাহফিল

| বৃহস্পতিবার , ১০ নভেম্বর, ২০২২ at ১০:০১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম দরবার শরীফ : চট্টগ্রাম দরবার শরীফের উদ্যোগে মঙ্গলবার (৮ নভেম্বর) গাউছুল আজম, পীরানে পীর হযরত ছৈয়দ আব্দুল কাদের জিলানী (ক.) স্মরণে ফাতেহা-এ-ইয়াজদাহুম ও আব্দুল মালেক শাহ রাহে ভাণ্ডারী স্মরণে ছুফি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বোয়ালখালীর কধুরখীলে আয়োজিত মাহফিলে ছদারত করেন চট্টগ্রাম দরবার শরীফের সাজ্জাদানশীন আল্লামা ছৈয়দ জাফর ছাদেক শাহ (মা.)। এতে দরূদ-কিয়াম পাঠ করেন- রাহে ভাণ্ডার ওলামা পরিষদের সাধারণ সম্পাদক মুফতি মৌলানা তানভীরুল ইসলাম আল কাদেরী। মোনাজাত পরিচালনা করেন- মুফতি মৌলানা মোহাম্মদ আব্দুল হান্নান ছলিমপুরী। ছেমা মাহফিলে সঙ্গীত পরিবেশন করেন মোহাম্মদ মফিজ কাওয়াল। আয়োজিত মাহফিলে প্রধান অতিথি আল্লামা ছৈয়দ জাফর ছাদেক শাহ বলেন, হুযুর শাহানশাহে বাগদাদ আবদুল কাদের জিলানী রদিয়াল্লাহু তা’লা আনহু ছিলেন অলিকুল শ্রেষ্ঠ সর্মজনমান্য অতুলীয় ব্যক্তিত্ব। তাঁর উঁচু মর্তবা, রূহানী জগৎ থেকে শুরু করে মাতৃগর্ভ শৈশব ও পরিণত বয়সে এমনকি ওফাতোত্তর আজ অবধি প্রকাশিত অসংখ্য কারামত কিংবদন্তীকেও হার মানিয়েছে। তিনি এ জগৎ থেকে পর্দা করার পর তার মনোনীত খলিফারা এ সিলসিলার কার্যক্রম বিশ্বব্যাপী ছড়িয়ে দেন। প্রেস বিজ্ঞপ্তি।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, উপজেলার পূর্ব সরফভাটা কাজী পাড়া গাউসিয়া মজিদিয়া কমিটির উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ও ফাতেহায়ে ইয়াজদাহুম উদযাপন উপলক্ষে মিলাদ মাহফিল মাওলানা আবদুল মজিদ শাহ (রহঃ) মাজার প্রাঙ্গণে মঙ্গলবার (৮ নভেম্বর) রাতে অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাজী মুহাম্মদ নুরুল আবছার সাকিব ও সাধারণ সম্পাদক কাজী কামরুল হাসানের যৌথ সঞ্চালনায় মাহফিলে প্রধান অতিথি ছিলেন জসিম উদ্দিন মুন্সী। উদ্বোধক ছিলেন এম এ হাশেম।

মাওলানা শেখ আবু মোহাম্মদ সাইফুল্লাহ ফারুকী চরণদ্বীপির সভাপতিত্বে মাহফিলে ধর্মীয় আলোচনা করেন মুফতি আল্লামা ফরমান আলী রেজভী, আল্লামা মুহাম্মদ হাসান রেজা আর কাদেরী, মাওলানা কাজী মুহাম্মদ ইসহাক মাস্টার, হাফেজ মাওলানা কাজী মুহাম্মদ সেলিম উদ্দিন নঈমী, মাওলানা আলমগীর আল কাদেরী, মাওলানা গিয়াস উদ্দিন প্রমুখ। বিশেষ অতিথি ছিলেন ইউপি সদস্য সাইফুদ্দিন আজম, সংগঠনের সভাপতি ডা. কাজী মোহাম্মদ জোবায়ের, সাংগঠনিক সম্পাদক কাজী মো. ফারুক, অর্থ সম্পাদক কাজী মো. তৌছিফুল আলম প্রমুখ।

আমজাদিয়া ফাতেমিয়া মাদরাসা : চন্দনাইশ পশ্চিম এলাহাবাদস্থ শাহসুফি পাড়ার আমজাদিয়া ফাতেমিয়া ফোরকানিয়া মাদরাসা ও হেফজখানা এবং গাউসিয়া কমিটি কাঞ্চনাবাদ ইউনিয়ন ৩নং ওয়ার্ডের উদ্যোগে মাদরাসা মিলনায়তনে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ও ফাতেহা ইয়াজদাহুম উপলক্ষে ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান গত শনিবার সম্পন্ন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মাদরাসা ও হেফজখানার মোতায়াল্লি আমেরিকা প্রবাসী ইঞ্জিনিয়ার আবুল বশর। প্রধান বক্তা ও বিশেষ বক্তা ছিলেন, হালিশহর তৈযবিয়া ইসলামিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা বদিউল আলম রিজভী ও পূর্ব বাকলিয়া সিটি কর্পোরেশন গার্লস কলেজের অধ্যক্ষ আবু তালেব বেলাল।

মাদরাসা পরিচালনা কমিটির সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও সহ-সভাপতি মো. আবু বক্করের সঞ্চালনায় অনুষ্ঠিত মাহফিলে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা সিরাজুল ইসলাম চৌধুরী, মাওলানা নাসির উদ্দিন, মাওলানা নুরুল আজম ও মাওলানা মাসুদ প্রমুখ। মাহফিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আবদুল জব্বার মেম্বার, আবদুল আলিম, আবদুল মালেক মেম্বার, মাওলানা আবুল কালাম, মোস্তাফিজুর রহমান প্রমুখ। অনুষ্ঠানের শেষে প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারী সকলের কাছে অতিথবৃন্দ পুরস্কার তুলে দেন।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ডায়াবেটিস সামিট ১৩ নভেম্বর
পরবর্তী নিবন্ধ‘এসো অক্সিজেনের চাষ করি’