বিএসসি ইন হেলথ টেকনোলজি কোর্স চালু করছে চসিক

২০ শর্তে অনুমতি

আজাদী প্রতিবেদন | সোমবার , ১ মার্চ, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

অবশেষে চারবছর মেয়াদী ‘বিএসসি ইন হেলথ টেকনোলজি ল্যাবরেটরি মেডিসিন’ কোর্স চালু করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। চলতি ২০২০-২০২১ শিক্ষাবর্ষে কোর্সটিতে ভর্তি করা হবে ২৫ জন শিক্ষার্থী। কোর্সটি চালুর বিষয়ে গতকাল ২০ শর্তে চসিককে অনুমতি দিয়েছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়। নগরীর আলকরণস্থ চসিকের প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটসে চালু হবে কোর্সটি। হেলথ টেকনোলজি সেক্টরে দেশের সর্বোচ্চ ডিগ্রির কোর্সটি চট্টগ্রামে সরকারিভাবে কোথাও চালু নেই। ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটসের অধ্যক্ষ ডা.মোহাম্মদ আলী দৈনিক আজাদীকে বলেন, বিএসসি ইন ল্যাব মেডিসিন কোর্সটি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো। এবছর থেকে ছাত্রছাত্রী ভর্তি করা হবে। হেলথ টেকনোলজি কোর্স করা শিক্ষার্থীদের স্বাস্থ্যখাতে প্রচুর কর্মসংস্থানের সুযোগ রয়েছে।বিভিন্ন প্যাথলজি ও ডায়াগনস্টিক সেন্টারের ল্যাবে মডার্ন যেসব ইক্যুপমেন্ট আছে সেগুলো পরিচালনার জন্য এসব শিক্ষিত টেকনোলজিস্টদের নিয়োগ করা হয়।
চসিক সূত্র জানায়, নগরীর আলকরণ ওয়ার্ডস্থ ফিরিঙ্গিবাজার এলাকায় চসিকের নিজস্ব শূন্য দশমিক ৬৭৮৪ একর ভূমিতে প্রতিষ্ঠিত হয় ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস। ২০০২ সাল থেকে পরিচালিত এ প্রতিষ্ঠানে বর্তমানে হেলথ টেকনোলজি সংক্রান্ত তিনটি ডিপ্লোমা কোর্স ও চার বছর মেয়াদী মেডিকেল এ্যাসিসটেন্ট কোর্স (ম্যাটস) চালু আছে। এখন বিএসসি ইন হেলথ টেকনোলজির চালু হলে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস হবে বাংলাদেশের প্রথম প্রতিষ্ঠান, যেখানে একসঙ্গে সবগুলো র্কোস চালু রয়েছে।
এবিষয়ে ডা. মোহাম্মদ আলী বলেন, বিএসসি ইন হেলথ টেকনোলজি ল্যাবরেটরি মেডিসিন চালুর মাধ্যমে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস বাংলাদেশে মডেল প্রতিষ্ঠানে পরিণত হলো। কারণ দেশের আর কোনো প্রতিষ্ঠানে একসাথে ডিপ্লোমা, ম্যাটস ও বিএসসি পড়ার সুযোগ নেই।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৮ সালের ১৬ মে চসিকের পক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে বিএসসি ইন হেলথ টেকনোলজির আওতাভুক্ত তিনটি কোর্স চালুর বিষয়ে আবেদন করা হয়। এগুলো হচ্ছে- বিএসসি ইন ল্যাবরেটরি মেডিসিন, বিএসসি ইন রেডিওলজি এন্ড ইমেজিং ও বিএসসি ইন ডেন্টিস্ট্রি। সর্বশেষ নানা প্রক্রিয়া শেষে ২০১৯ সালের ২ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয় চসিকের ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস পরিদর্শনে একটি কমিটি গঠন করে। কমিটির সদস্যরা গত ৪ ডিসেম্বর পরিদর্শন শেষে রিপোর্ট দেন। এরপ্রেক্ষিতে ২০২০ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠিত বেসরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ, আইএইচটি, ম্যাটস প্রতিষ্ঠা, আসন সংখ্যা বৃদ্ধি, নবায়ন, কোর্স অনুমোদন সংক্রান্ত কমিটির বৈঠকে চসিককে বিএসসি ইন হেলথ টেকনোলজি (ল্যাবরেটরি মেডিসিন) অনুমোদনের সিদ্ধান্ত হয়। একই বছরের ৩ ফেব্রুয়ারি অনুমোদন দেয়।
এদিকে গত ১৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. হাসিনা নাসরিনের নেতৃত্বে বিশেষ টিম পরিদর্শন করেন। পরিদর্শন টিম প্রতিষ্ঠানের কার্যক্রমের প্রশংসা করেন। এরপর মেডিকেল বিশ্ববিদ্যালয় চসিক আইএইচটি এন্ড ম্যাটস কোর্সকে বিএসসি ইন ল্যাবরেটরি মেডিসিন ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অধিভুক্ত করে।

পূর্ববর্তী নিবন্ধশিবির ক্যাডার নাসিরের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আসেনি কেউ
পরবর্তী নিবন্ধবৈশ্বিক সন্ত্রাস মোকাবেলায় ভূমিকা রাখছে পুলিশ