বিআইডব্লিউটিসির বহরে যুক্ত হচ্ছে আরো দুই জাহাজ

কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আজাদী প্রতিবেদন | বুধবার , ৫ মে, ২০২১ at ৬:৪৯ পূর্বাহ্ণ

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) এর বহরে যুক্ত হচ্ছে এমভি তাজউদ্দীন আহমদ ও এমভি আইভি রহমান নামে আরো দুইটি নতুন যাত্রীবাহী জাহাজ। আগামীকাল ৬ মে প্রধানমন্ত্রী এ দুইটি জাহাজের উদ্বোধন করবেন।
এমভি তাজউদ্দীন আহমদ চলাচল করবে চট্টগ্রাম থেকে হাতিয়া-ভোলা ও বরিশাল রুটে। অপরদিকে এমভি আইভি রহমান চলাচল করবে কুমিরা-গুপ্তছড়া থেকে সন্দ্বীপ রুটে।
বিআইডব্লিউটিসি’র বহরে বর্তমানে তিনটি পুরনো যাত্রীবাহী জাহাজ রয়েছে। এ তিনটি হলো- এমভি বার আউলিয়া, এমভি আবদুল মতিন ও মনিরুল হক। বার আউলিয়া অনেক পুরনো জাহাজ। বার আউলিয়ায় নতুন ইঞ্জিন বসানো হচ্ছে। নতুন ইঞ্জিন বসানোর ফলে এটি নতুন করে বরিশাল রুটে চলাচল করবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির কর্মকর্তারা।
এ ব্যাপারে বিআইডব্লিউটিসি চট্টগ্রামের ডিজিএম (কমার্শিয়াল) গোপাল চন্দ্র মজুমদার আজাদীকে জানান, আগামীকাল এমভি তাজউদ্দীন আহমদ ও এমভি আইভি রহমান নামে দুটি জাহাজ মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করার কথা রয়েছে। উদ্বোধনের পর লকডাউন শেষে এমভি আইভি রহমান কুমিরা-গুপ্তছরা থেকে সন্দ্বীপ রুটে চলাচল করবে। এমভি তাজউদ্দীন আহমদ চট্টগ্রাম থেকে হাতিয়া-ভোলা ও বরিশাল রুটে চলাচল করবে। এমভি আইভি রহমানের আসন সংখ্যা ৫ শতাধিক, এমভি তাজউদ্দীন আহমদের আসন সংখ্যা সাড়ে ৭শ শতাধিক।
বর্তমানে এমভি আইভি রহমান এফএমসির ডকইয়ার্ডে রয়েছে। এমভি তাজউদ্দীন আহমদ রয়েছে ঢাকা মুন্সিগঞ্জে।
নতুন জাহাজ দুটি যুক্ত হলে বিআইডব্লিউটিসির যাত্রী পরিবহনে যুগান্তকারী পরিবর্তন আসবে। সেবার মানও বাড়বে।

পূর্ববর্তী নিবন্ধখালেদাকে বিদেশ নেওয়ার সুপারিশ মেডিকেল বোর্ডের
পরবর্তী নিবন্ধসরকারি কোম্পানিগুলোকে স্বাবলম্বী হতে বললেন প্রধানমন্ত্রী