বন্ডের কার্যক্রম সহজ করার অনুরোধ বিজিএমইএর

ভ্যাট কমিশনারের সাথে মতবিনিময়

| বুধবার , ৯ জুন, ২০২১ at ৭:২৫ পূর্বাহ্ণ

তৈরি পোশাক শিল্প-সংশ্লিষ্ট বন্ডের কার্যক্রম সহজ করার জন্য কাস্টমস বন্ড কমিশনারেটকে অনুরোধ জানিয়েছে বিজিএমইএ। এ লক্ষ্যে গত সোমবার বিজিএমইএ’র একটি প্রতিনিধি দল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট (আপিল) কমিশনার কাজী মোস্তাফিজুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন। বিজিএমইএ’র এই প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান কচি, সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, সাবেক পরিচালক মো. মুনির হোসেন, সৈয়দ আবু ইউসুফ আব্দুল্লাহ ও শোভন ইসলাম। এ সময় কাস্টমস বন্ড কমিশনারেটের অতিরিক্ত কমিশনার খালেদ মোহাম্মদ আবু হোসেন ও মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।
আলোচনাকালে বিজিএমইএ প্রতিনিধি দল জানায়, করোনা মহামারিতে পোশাক শিল্প ক্রান্তিলগ্ন অতিক্রম করছে। এ পরিস্থিতিতে অর্থনীতির চাকা সচল রাখা এবং প্রতিকূল পরিস্থিতি স্বাভাবিক রাখতে পোশাক শিল্পের উদ্যোক্তারা প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। উদ্যোক্তারা মনে করেন, বর্তমান পরিস্থিতিতে বন্ড কমিশনারেটের পক্ষ থেকে অগ্রাধিকারের ভিত্তিতে বন্ড সংশ্লিষ্ট পোশাক শিল্পের কার্যক্রমগুলো সহজিকরণের উদ্যোগ নেওয়া হলে তা পরিস্থিতি মোকাবিলায় এই শিল্পকে সহায়তা করবে।
বিজিএমইএ প্রতিনিধি দল পোশাক শিল্পের স্বার্থে বন্ডের কার্যক্রম সহজ করার জন্য কাস্টমস বন্ড কমিশনারেটের কাছে একাধিক প্রস্তাব দেন। এসব প্রস্তাবের মধ্যে রয়েছে- ১. বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্য বন্ড লাইসেন্সবিহীন সহযোগী রফতানিকারক প্রতিষ্ঠানে সরবরাহ করার নিমিত্তে আগের মতো ইউপি জারি অব্যাহত রাখা। ২. সুতা থেকে নিট গার্মেন্টস উৎপাদনে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্ধারিত কমিটি কর্তৃক অপচয় বৃদ্ধির হার পুননির্ধারণ ও সংশোধন না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন পদক্ষেপ গ্রহণ। বিভিন্ন সংস্থার প্রদেয় সার্ভিস ও বার্ষিক নিরীক্ষা, জরিমানা আরোপ ও উৎপাদন কার্যক্রম বাধাগ্রস্ত না করে রফতানিতে সহযোগিতা করা। ৩. বন্ড লাইসেন্সে কাঁচামালের বিবরণ অন্তর্ভুক্তির জটিলতা নিরসন করা। ৪. তৈরি পোশাক শিল্পের ওভেন গার্মেন্টসের ক্ষেত্রে বার্ষিক নিরীক্ষাকালে আমদানি-রফতানির পরিমাণ নির্ধারণে কেজি’র বদলে আগের মতো গজ/মিটার বা স্ব-স্ব একক ব্যবহার করা।
কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান বিজিএমইএ প্রতিনিধি দলকে আশ্বস্ত করে বলেন, প্রতিনিধি দলের উত্থাপিত প্রস্তাবনাগুলো গুরুত্ব সহকারে পর্যালোচনা করা হবে। যৌক্তিকতা অনুযায়ী সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধমেরিন সিটি মেডিকেল কলেজে দুই জাপানি বিশেষজ্ঞ নিয়োগ
পরবর্তী নিবন্ধসরকারিভাবে ৮৫ লাখ চারা রোপণ করা হবে