বঙ্গবন্ধু স্বাধীনতা না আনলে জাতি মাথা তুলে দাঁড়াতে পারত না

ক্লাব কলেজিয়েটের স্বাধীনতা দিবসের সভায় এম এ মালেক

| শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪ at ৬:১৮ পূর্বাহ্ণ

মহান স্বাধীনতা দিবসের ৫৩তম বার্ষিকী উদযাপনের জন্য কলেজিয়েট স্কুল প্রাঙ্গণে ক্লাব কলেজিয়েট চিটাগাং লিমিটেডের সদস্যরা ২৬ মার্চ সমবেত হন। স্কুলের প্রধান শিক্ষক মুহম্মদ সিরাজুল ইসলাম স্কুলের প্রাক্তন ছাত্র ও ক্লাব মেম্বারদের অভ্যর্থনা জানান। প্রধান শিক্ষক স্কুলের হৃদয়ে মুজিব কক্ষটি ঘুরে দেখান। শিক্ষার্থীরা যাতে দেশের ইতিহাস, বিশেষ করে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে জানতে পারে সেজন্য ছোট্ট জাদুঘরটি রাখা হয়েছে।

স্কুল সংলগ্ন প্রাক্তন ছাত্রদের সংগঠন চট্টগ্রাম কলেজিয়েটস কার্যালয়ে স্বাধীনতা দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভায় মিলিত হয় ক্লাব সদস্যরা। মন্‌জুর মোরশেদ ফিরোজের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম কলেজিয়েটসএর সভাপতি, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। সভাপতিত্ব করেন ক্লাব চেয়ারম্যান অধ্যাপক মোহীত উল আলম। প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতা না আনলে জাতি কোনদিন মাথা তুলে দাঁড়াতে পারত না। তিনি আরও বলেন, জীবনের আকাঙ্ক্ষা চরিতার্থে লালায়িত হতে নেই, সহজ জীবনবোধই সবচেয়ে মঙ্গলজনক। তিনি ক্লাব কলেজিয়েটের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করে বলেন, টিম ওয়ার্ক ছাড়া কোন বড় উদ্দেশ্য সাধিত হতে পারে না।

সভাপতি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশটা সৃষ্টি করে কত বড় কাজটা যে করেছেন তা দিনে দিনে আরও ভাস্বর হচ্ছে। বঙ্গবন্ধু এখন বিশ্বস্বীকৃত নন্দিত জননেতার মধ্যে শীর্ষস্থানীয়দের মধ্যে একজন। বাংলাদেশ নানান সূচকে প্রভুত উন্নতি সাধন করলেও বঙ্গবন্ধুর স্বপ্ন দারিদ্র্য দূরীকরণ, অসামপ্রদায়িকতার চর্চা, নারীর ক্ষমতায়ন ও কুসংস্কারাচ্ছন্ন জীবনচর্চা থেকে মুক্তি এগুলো এখনও সাধিত হয় নি। স্বাধীনতা আসলেও জনজীবনের বহু ক্ষেত্রে মুক্তি এখনও আসেনি। শেষে স্কুল প্রাঙ্গণে স্মৃতিসৌধে ক্লাব মেম্বাররা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। সে সময় কলেজিয়েট স্কুলের বিএনসিসি শাখার ক্যাডেট ও স্কাউটেরা মার্চ পাস্ট করে ক্লাব কলেজিয়েটের সদস্যদের উদ্যোগকে অভিবাদন জানায়।

এখানে উল্লেখ্য যে, স্কুলের স্মৃতিসৌধটি নির্মাণ করে দিয়েছে কলেজিয়েট ৮৬ ব্যাচ। বীর মুক্তিযোদ্ধা শহীদ মুরীদুল আলমের দুই ছেলে মাহবুবুর রহমান শিবলী ও মাহবুবুল আলম চিশতি কলেজিয়েট স্কুলের প্রাক্তন ছাত্র, তাঁদের মা শহীদ জায়া জেসমিন আলম স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসেহেরি নিয়ে সুবিধাবঞ্চিতদের পাশে সিটি মেয়র রেজাউল
পরবর্তী নিবন্ধটাইটানিক’র সেই দরজা বিক্রি হলো কততে?