বঙ্গবন্ধু-বাংলাদেশের সেতুবন্ধ গ্রাফিক নভেল ‘মুজিব’ ১০ খণ্ড প্রকাশ

| রবিবার , ২০ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:৪১ পূর্বাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা সম্পাদিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি অবলম্বনে প্রস্তুত গ্রাফিক নভেল ‘মুজিব’ এর ১০টি খণ্ড এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে। বইটির সম্পাদনাও করেছেন তাঁরা। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরই) প্রকাশনায় বঙ্গবন্ধু-বাংলাদেশের সেতুবন্ধ এ গ্রাফিক নভেলের প্রকাশক বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক। গতকাল শনিবার বাংলা একাডেমি চত্বরে বইমেলায় গ্রাফিক নভেলটির মোড়ক উন্মোচন করেছেন সাহিত্যিক আনিসুল হক ও শিক্ষাবিদ ড. জাফর ইকবাল। ২০১৫ সালের ১৭ মার্চ ‘মুজিব’ গ্রাফিক নভেল সিরিজের প্রথম পর্ব প্রকাশিত হয়। তারপর থেকে ধারাবাহিকভাবে প্রকাশিত হলো আরও ৯টি পর্ব। খবর বাসসের।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শিক্ষাবিদ ড. জাফর ইকবাল বলেন, বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা ইতিহাসের নিকৃষ্ঠতম কাজ ছিল। নতুন প্রজন্মের কাছে ইতিহাসের এ মহানায়ককে তুলে ধরা প্রয়োজন। তিনি বলেন, দেশে প্রজন্মের পর প্রজন্ম বেড়ে উঠেছে। কিন্তু তারা জানতো না বঙ্গবন্ধু কে এবং বঙ্গবন্ধু বাংলাদেশের জন্য কী করেছিলেন। এর চেয়ে বড়ো অপরাধ আর কী হতে পারে! পৃথিবীর কোথাও ইতিহাসের মহানায়কদের নিয়ে এতো বড়ো অপরাধ ঘটেনি। নতুন করে বঙ্গবন্ধুকে মানুষের কাছে পৌঁছে দেওয়ায় সিআরআইয়ের এই উদ্যোগকে সাধুবাদ জানান এই শিক্ষাবিদ।
সাহিত্যিক আনিসুল হক বলেন, বঙ্গবন্ধু কীভাবে পরিশ্রম করতেন, কীভাবে পাকিস্তান থেকে ভাষা আন্দোলন হলো, ভাষা আন্দোলন থেকে জাতীয়তাবাদী আন্দোলন হলো এগুলো তরুণ প্রজন্মকে জানতে হবে।

পূর্ববর্তী নিবন্ধপবিত্র ওমরা পালন শেষে দেশে ফিরলেন মেয়র
পরবর্তী নিবন্ধপুরস্কার দিয়ে আনোয়ারা আলমকে যথার্থ মূল্যায়ন করা হয়েছে