পুরো শিক্ষাসূচি তছনছ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩১ ডিসেম্বর, ২০২০ at ৬:০৯ পূর্বাহ্ণ

মহামারী করোনাভাইরাসে শিক্ষা ব্যবস্থা যেন থমকে গেছে। ক্লাস-পরীক্ষাসহ পুরো শিক্ষা কার্যক্রমই এক প্রকার তছনছ। প্রথম কয়েক মাস বাদ দিলে ২০২০ সালের বছরজুড়েই বন্ধ রাখতে হয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। যার কারণে স্বাভাবিক সময়ে শিক্ষার্থীদের পদচারণায় সদা মুখর থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো করোনা ঝুঁকিতে বছরজুড়েই ছিল নির্জীব। ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে অনলাইন ক্লাসের উদ্যোগ নেয়া হয়। তবে বিভিন্ন সীমাবদ্ধতায় দরিদ্র ও গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের একটি অংশ এই অনলাইন কার্যক্রমের বাইরে থেকে যায়, যার কারণে অনলাইন কার্যক্রমের এই উদ্যোগও ততোটা ফলপ্রসূ হয়নি। এই অতিমারীর কারণেই নেয়া সম্ভব হয়নি ২০২০ সালের এইচএসসি পরীক্ষা। হয়নি প্রাথমিক সমাপনী এবং জেএসসি পরীক্ষাও। পরীক্ষা ছাড়াই বিকল্প উপায়ে মূল্যায়নের সিদ্ধান্ত হয়েছে প্রাথমিক সমাপনী ও জেএসসিতে। একইভাবে নেয়া হয়নি অন্যান্য ক্লাসের বার্ষিক পরীক্ষাও।
এদিকে, পরীক্ষা নিতে না পারায় এইচএসসিতে অটোপাস ঘোষণা করেছে সরকার। যদিও এখনো পর্যন্ত ফল প্রকাশ করা সম্ভব হয়নি। এইচএসসির ফল প্রকাশ না হওয়ায় পিছিয়ে গেছে উচ্চ শিক্ষা ভর্তি কার্যক্রমও। অন্যান্য বছর সেপ্টেম্বর-অক্টোবর থেকে শুরু হলেও এবার এখনো (ডিসেম্বর) পর্যন্ত ভর্তি পরীক্ষা নিতে পারেনি বিশ্ববিদ্যালয়গুলো। ভর্তি পরীক্ষা ছাড়াও বিশ্ববিদ্যালয়গুলোর অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষাও আটকে দিয়েছে করোনা।
করোনায় কেড়ে নিয়েছে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে সবচেয়ে বড় আয়োজন বই উৎসবের উচ্ছ্বাসও। এই মহামারির কারণেই প্রথমবারের মতো উৎসববিহীন বই বিতরণ হচ্ছে এবার। ২০২১ সালের শিক্ষা ক্যালেন্ডারেও প্রভাব ফেলেছে করোনা। এই অতিমারীর কারণেই নির্ধারিত সময়ে হচ্ছেনা এসএসসি এবং এইচএসসি পরীক্ষাও। নির্ধারিত ফেব্রুয়ারির পরিবর্তে জুনে এসএসসি পরীক্ষা এবং এপ্রিলের পরিবর্তে জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা গ্রহণের সম্ভাবনার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

পূর্ববর্তী নিবন্ধযে রকম ছিল চট্টগ্রামের স্বাস্থ্যচিত্র
পরবর্তী নিবন্ধচকরিয়ায় স্কুল ছাত্রীকে আবাসিক হোটেলে ধর্ষণ