পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মর্যাদাপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে হবে

ওব্যাট হেল্পার্সের সেমিনারে মাহমুদুল ইসলাম চৌধুরী

| সোমবার , ৫ ডিসেম্বর, ২০২২ at ৭:১১ পূর্বাহ্ণ

প্রান্তিকতা ও দারিদ্র্যসহ সমাজের নানা বৈষম্যের মূলে রয়েছে মানবসৃষ্ট অসংগতি যা সমাজ ও রাষ্ট্রের কাঠামোতে নিহিত। বিদ্যমান উন্নয়ন ব্যবস্থায় অসম বন্টন ও সুষম অংশীদারত্বের অভাবে পিছিয়ে পড়া জনপদের মানুষরা আরও পিছিয়ে থাকছে। তাই প্রান্তিক জনপদের মানুষদের সমাজের সকল ক্ষেত্রে সমান অংশগ্রহণের সুযোগ প্রদানের পাশাপাশি তাদের মতকে গুরুত্ব দিয়ে ও তথ্য প্রাপ্তির সুযোগ প্রদানের অধিকার নিশ্চিত করতে হবে।

চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে ওব্যাট হেল্পার্সের উদ্যোগে ‘উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে গতকাল উপরোক্ত কথাগুলো বলেন সিটি কর্পোরেশনের প্রাক্তন মেয়র, সাবেক সাংসদ ও ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা মাহমুদুল ইসলাম চৌধুরী।

ওব্যাটের প্রতিষ্ঠাতা আনোয়ার আকমল খানের সভাপতিত্বে ও এসডিজি ইয়ুথ ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহারের সঞ্চালনায় সেমিনারে মুখ্য আলোচক ছিলেন ইউএসটিসির প্রাক্তন উপাচার্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া।

বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক ড. গাজী গোলাম মাওলা (আজাদ বুলবুল), সরকারি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষক, লেখক ও শিক্ষাবিদ শামসুদ্দিন শিশির, ড. মুহাম্মদ কামাল উদ্দিন, অধ্যাপক মুজিব রাহমান, নাছির উদ্দিন, রোটারিয়ান মোশাররফ হোসেন, সাজ্জাদ উদ্দিন, নেছার আহমেদ খান, লায়ন ডা. নারায়ন চন্দ্র নাথ, এম এ জলিল প্রমুখ।

অনুষ্ঠানে মাহমুদুল ইসলাম চৌধুরী আরও বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন অংশীজনদের যারা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে নিয়মিত কাজ করছে তাদের সাথে সমন্বয় সাধনের মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট পূরণ সম্ভব ও সহজতর হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসোহরাওয়ার্দী উদ্যানের গ্রহণযোগ্য বিকল্প বিবেচনা করবে বিএনপি
পরবর্তী নিবন্ধপ্রচণ্ড গরমে জ্ঞান হারান অশীতিপর বৃদ্ধ