পানির নিচে অন্য জগত

রেজাউল করিম | বুধবার , ১৩ অক্টোবর, ২০২১ at ১১:১১ পূর্বাহ্ণ

সুইমিংপুল একটা কাঠামো, যা সাঁতার বা অন্যান্য অবসরমূলক কার্যক্রম সক্ষম করতে পানি ধরে রাখার জন্য নকশা করা হয়। পুলগুলি সাধারণত কংক্রিট, প্রাকৃতিক পাথর, ধাতু, প্লাস্টিক বা ফাইবারগ্লাস জাতীয় উপকরণ থেকে নির্মিত হয় এবং এটি কৃত্রিম আকারেরও হতে পারে। সুইমিংপুল নিয়ে বছরখানেক আগে এই চট্টগ্রামে কিনা হয়ে গেল। মাঠ দখল করে সুইমিংপুল তৈরি কাম্য ছিল না। আরেকস্থানে পার্কে সুইমিংপুল নির্মাণ করা হয়েছে। আরেকটি সুইমিংপুল উদ্বোধনের অপেক্ষায়। শিশুদের সাঁতার শেখা অবশ্যই প্রয়োজন। যে হারে পানিতে ডুবে শিশুমৃত্যুর ঘটনা ঘটছে, তা উদ্বেগজনক।
যাক ওসব কথা। এই পৃথিবী কতো রকমের সুইমিংপুল আছে তার ইয়ত্তা নেই। সুইমিংপুলের নিচে নাগরিক সুযোগ-সুবিধা কল্পনা করা যায়! দানবীয় এক ঝিনুকের আদলে তৈরি ১৯৬ ফুট (৬০ মিটার) গভীর পুলের একবারে উপর থেকে শেষ তল পর্যন্ত আছে ১ কোটি ৪০ লাখ লিটার স্বচ্ছ পানি। পুলে ডুব দিয়ে সাঁতারুরা এ ঘর থেকে ও ঘরে যেতে পারবেন। সুইমিংপুলের নিচে রয়েছে আধুনিক সব রকম ব্যবস্থা। রয়েছে বিলিয়ার্ড খেলার জায়গা, লাইব্রেরি, রেস্টুরেন্ট, কনফারেন্স কক্ষসহ বিভিন্ন আধুনিক সুবিধা।
বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে গভীর সুইমিংপুল ডিপ ডাইভ দুবাইয়ের কথা। সম্প্রতি সুইমিংপুলটি উদ্বোধন করেন দুবাইয়ের শাহজাদা শেখ হামদান বিন মহম্মদ বিন রশিদ এল মাকতুম। দুবাইয়ের নাদ অল শেবা এলাকায় এই পুলটি তৈরি করা হয়েছে। তবে গতানুগতিক সুইমিংপুলের চেয়ে ডিপ ডাইভ কিন্তু সম্পূর্ণ আলাদা। সুইমিংপুলের ভেতরে ৫৬টি ক্যামেরা রয়েছে। যেকোনো অ্যাঙ্গেল থেকে পুলের নিচের সব দৃশ্য ধরা পড়বে। রয়েছে লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেম। পানির স্বচ্ছতা বজায় রাখতে প্রতি ৬ ঘণ্টা পর পর সিলিসিয়াস আগ্নেয় পাথরের মাধ্যমে তা ফিল্টার করা হয়। নাসা এই ফিল্টার প্রযুক্তি তৈরি করেছে।
বিলাসবহুল এই সু্‌ইমিংপুলে ১০ বছরের বেশি বয়সিরা প্রবেশ করতে পারবে। সাঁতারুদের সাহায্য করবেন আন্তর্জাতিক মানের ডাইভিং বিশেষজ্ঞদের একটি দল। পুলের নিচে রয়েছে রেস্টুরেন্টসহ বিভিন্ন দোকান। তবে এই পুলে ডুব দিতে গেলে পকেট কিন্তু বেশ ভারিই হতে হবে। এটা পুল নয় যেন এক ডুবন্ত শহর। এটিকে বিশ্বের সবচেয়ে গভীর সুইমিংপুল হিসেবে স্বীকৃতি দেয় গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ড। জানা যায়, এতদিন বিশ্বের সবচেয়ে গভীরতম সুইমিংপুলটি ছিলো পোল্যান্ডের দখলে। যার গভীরতা ছিল ৪৫ মিটার বা ১৪৮ ফুট প্রায়। গভীর সুইমিংপুল বিশ্ব রেকর্ডটি এখন দুবাইয়ের দখলে। করোনা মহামারীর ধকল কাটিয়ে পর্যটকরা বিশ্বের গভীরতম সুইমিংপুল দেখতে ভিড় করছেন। তার উপর আরব-আমিরাত ও ওমানে টি-২০ বিশ্বকাপের সপ্তম আসর বসছে ১৭ অক্টোবর থেকে। বাড়বে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের আনাগোনা।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টি মেয়ে ও ঘাসফড়িং
পরবর্তী নিবন্ধশরৎকাল