পরিযায়ী পাখি শিকার ও বেচাকেনা থেকে বিরত থাকতে হবে

আলোচনা সভায় বক্তারা

বাঁশখালী প্রতিনিধি | রবিবার , ১১ অক্টোবর, ২০২০ at ৫:৩০ পূর্বাহ্ণ

বাঁশখালীতে বিশ্ব পরিযায়ী পাখি দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বাঁশখালী ইকোপার্ক হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা আবু নাছের মোহাম্মদ ইয়াছিন নেওয়াজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা দ্বীপানিতা ভট্টাচার্য, প্রবন্ধ উপস্থাপন করেন বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা নুর জাহান বেগম।
বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও জলদী অভয়ারণ্য রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. আনিসুজ্জামান শেখের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, বাঁশখালী থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. রেজাউল করিম মজুমদার ও উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সমরঞ্জন বড়ুয়া। বক্তব্য রাখেন জলদী সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক সিকদার, প্রধান শিক্ষক মো. শহীদুল্লাহ, বাঁশখালী একাডেমীর পরিচালক কল্যাণ বড়ুয়া প্রমুখ।
সভায় বক্তারা বলেন, পরিযায়ী পাখি জীব বৈচিত্র্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। পৃথিবীতে অনেক রকমের পরিযায়ী পাখি রয়েছে। বিশেষ করে পৃথিবীর নানা প্রান্ত থেকে আমাদের দেশের বিভিন্ন হাওর অঞ্চলে আসে এসব পরিযায়ীরা পাখি। কিন্তু সমাজের এক শ্রেণির মানুষ ওইসব পাখিদের শিকার ও বেচাকেনা করেন। যা আইনত দণ্ডনীয় অপরাধ। প্রাকৃতিক সৌন্দর্যে পাখির যেমন অবদান রয়েছে তেমনি অনেক উপকারিতাও রয়েছে। তাই পাখি শিকার ও বেচাকেনা থেকে আমাদের সকলকে বিরত থাকতে হবে এবং অন্যদেরও এ বিষয়ে সচেতন করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধ৬ দফা দাবিতে অটোরিকশা শ্রমিকলীগের মানববন্ধন
পরবর্তী নিবন্ধকরোনা ধাক্কাতেও ছাত্র-ছাত্রীর শিক্ষাজীবন ব্যাহত হতে দিইনি