প্রিমিয়ার ভার্সিটির ইংরেজি বিভাগের সাহিত্য সেমিনার

| বুধবার , ১ মে, ২০২৪ at ৬:৪০ পূর্বাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে গতকাল মঙ্গলবার ইংরেজি বিভাগের সাহিত্য সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সভাপতিত্বে এতে আলোচক ছিলেন ইংরেজি বিভাগে নিযুক্ত আমেরিকান কর্নারের প্রতিনিধি ক্যালি রয়স্টার, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডচট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মুজিব রাহমান, বিভাগের সহকারী অধ্যাপক ফাউজুল কবির ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক গাজী শাহাদাত হোসেন। কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম মৈমনসিংহ গীতিকার ‘মহুয়া’ পালাটি ইংরেজি ভাষায় কাব্যানুবাদ করেছেন অন্ত্যমিল ছন্দে। তিনি এই দীর্ঘ কাব্যানুবাদটি পাঠ করে শোনান। প্রধান অতিথি বলেন, ভারতীয় উপমহাদেশে মাইকেল মধুসূদন দত্তসহ অনেকে ইংরেজি কাব্য ও কবিতা রচনা করেছেন। অনেকে কবিতার অসাধারণ অনুবাদও করেছেন। ড. মোহীত উল আলমও অনুবাদের সঙ্গে জড়িত। তিনি ইংরেজি ভাষায় ‘মহুয়া সুন্দরী’ পালাটি কাব্যানুবাদ করায় তাঁকে আন্তরিক অভিনন্দন জানাই। ড. সেন বিশ্ববিখ্যাত অনুবাদক ফিটজেরাল্ড কর্তৃক ওমর খৈয়ামের রুবাইয়াত অনুবাদের কথা তুলে ধরেন। গ্যাটের ফাউস্ট নিয়েও তিনি কথা বলেন। তিনি ‘মহুয়া সুন্দরী’ সম্পর্কে বলতে গিয়ে সৌন্দর্যের তাত্ত্বিক বিবরণ দেন। তিনি প্রকৃতির সৌন্দর্যের কথাও উল্লেখ করেন। তিনি ইউরোপের বিভিন্ন গীতিকার আলোকে ‘মহুয়া’ পালার মধ্যে ‘কাব্যের সত্য ও সুন্দর’ প্রভৃতি বৈশ্বিক ও সর্বজনীন উপাদান রয়েছে বলে মন্তব্য করেন।

আমেরিকান কর্নারের প্রতিনিধি ক্যালি রয়স্টার বলেন, ‘মহুয়া’ পালাটি আমি নতুন শুনলেও পরিচিত মনে হচ্ছে। আমি গল্পটা উপভোগ করেছি। বাংলা সাহিত্য পরিমণ্ডলে ‘মহুয়া’য় রয়েছে বৈশ্বিক উপাদান।

অধ্যাপক মুজিব রাহমান বলেন, . মোহীত উল আলম ছড়ার ছন্দে অসাধারণভাবে ‘মহুয়া’ পালাটি ইংরেজিতে কাব্যানুবাদ করেছেন। তিনি বলেন, অনুবাদ হলো বিশ্বসাহিত্যের ভাষা। ‘মহুয়া’ কাব্যানুবাদ বিশ্বে ছড়িয়ে যাবে এবং এটার বৈশ্বিক মূল্যায়ন হবে বলে আমি মনে করি।সহকারী অধ্যাপক ফাউজুল কবির বলেন, বাঙালির জাতীয় পরিচয় নির্মাণে ‘মহুয়া’র মতো সাহিত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ‘মহুয়া’ হলো বাংলা সাহিত্যে মহাকাব্যের মতো। তিনি কাব্যানুবাদটি খুবই মূলানুগত হয়েছে বলে মন্তব্য করেন।সহকারী অধ্যাপক গাজী শাহাদাত হোসেন বলেন, কাব্যানুবাদ হলো একটা চ্যালেঞ্জিং ব্যাপার। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রভাষক দুহিতা চৌধুরী। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধহজের ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত
পরবর্তী নিবন্ধলাল সূর্য