গৃহায়ণ খাতে ৩২০০ কোটি টাকার তহবিল পাচ্ছে বিএইচবিএফসি

| বুধবার , ১ মে, ২০২৪ at ৬:৩৮ পূর্বাহ্ণ

পরিকল্পিত, টেকসই ও পরিবেশবান্ধব আবাসন নির্মাণে ইসলামি শরিয়া ভিত্তিক বিনিয়োগ সহায়তা প্রদানের জন্য ২৭০ দশমিক ৫৭ মিলিয়ন ইউরো বা প্রায় তিন হাজার দুইশ কোটি টাকার তহবিল পাচ্ছে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইএসডিবি) থেকে এ তহবিল পাবে সংস্থাটি। গত ২৯ এপ্রিল সৌদি আরবের রিয়াদে আইএসডিবির বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভায় বাংলাদেশ সরকার ও আইএসডিবির মধ্যে এ মর্মে এক প্রকল্প বাস্তবায়ন চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহ্‌রিয়ার কাদের ছিদ্দিকী এবং আইএসডিবির পক্ষে এর ভাইস প্রেসিডেন্ট ড. মানসুর মুহতার চুক্তিতে স্বাক্ষর করেন। অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের চেয়ারম্যান ড. মুহাম্মদ আল জাসের এ সময় উপস্থিত ছিলেন। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের রুরাল এন্ড পেরিআরবান হাউজিং ফাইনান্স প্রজেক্টের দ্বিতীয় পর্যায় বাস্তবায়নে আইএসডিবির এ অর্থ পাওয়া যাবে।

বাংলাদেশের পল্লী ও শহরতলী এলাকায় বসবাসরত নিম্ন ও নিম্নমধ্যবিত্ত জনগোষ্ঠির জন্য পরিকল্পিত, টেকসই ও পরিবেশবান্ধব এবং সাশ্রয়ী মূল্যের আবাসন নির্মাণে ইসলামি শরিয়াহ রীতি অনুসরণে বিএইচবিএফসি এ অর্থ বিনিয়োগ করবে। চুক্তি অনুযায়ী চাষযোগ্য জমি রক্ষা ও ভূমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণ, জলবায়ুর অভিযোজন ও প্রশমন এবং বায়ুমন্ডলে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হ্রাসে সহায়ক আবাসন অবকাঠামো বিনির্মাণে এ বিনিয়োগ সম্প্রসারণ করা হবে যা দেশের আর্থসামাজিক উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। ২০২৪২৫ অর্থবছরের শুরুতে চুক্তির অর্থ ছাড় হবে এবং পাঁচ বছরে এ প্রকল্পের বাস্তবায়ন সম্পন্ন হবে। বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল মান্নান আইএসডিবির সাথে সরকারের এ চুক্তি স্বাক্ষরকে বিএইচবিএফসির লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের পথে যুগান্তকারী এক মাইলফলক হিসেবে আখ্যায়িত করে এ প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট অর্থমন্ত্রী ও সচিববৃন্দসহ সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে সকলকে অভিনন্দন জানান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকাল সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধহজের ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত