পরিব্রাজক ফার্দিনান্দ ম্যাগেলান

লিটন কুমার চৌধুরী | বুধবার , ৮ জুন, ২০২২ at ১০:৪৯ পূর্বাহ্ণ

আজকে এমন একজন ভ্রমনপিপাসুর কথা জানব যিনি শুধু জাহাজে ভ্রমন করতে ভালবাসতেন। তার নাম ফার্দিনান্দ ম্যাগেলান। তিনি ১৪৮০ সালে পর্তুগালের সাবরোসায় জন্মগ্রহন করেন। মধ্যযুগের ভৌগলিক আবিষ্কারের যুগে যেসব দু:সাহসিক নাবিক সর্বাধিক কৃতিত্ব ও গৌরবের অধিকারি হয়েছিল তাদেও মধ্যে ফার্দিনান্দ ম্যাগলান অন্যতম । তিনি পর্তুগীজ হলেও স্পেনের রাজা পঞ্চম চালর্স এর সহায়তায় স্পেনের পতাকাবাহী জাহাজে চড়ে অভিযানে বের হন। তিনিই প্রথম মানুষ, যিনি জাহাজ নিয়ে সমুদ্রপথে রওনা দিয়ে সারা পৃথিবী ঘুরে আবার পূর্বেও স্থানে ফিরে এসেছিলেন আর এরফলেই প্রমান হয়েছিল যে পৃথিবী সত্যিকার অর্থে গোল।

আটলান্টিক মহাসাগর থেকে আমেরিকা পার হয়ে প্রশান্ত মহাসাগরে প্রবেশ করার কোন জলপথ আছে কিনা সেটাই দেখতে চেয়েছিলেন তিনি। অবশেষে তা পেরেছিলেন এবং ম্যাগেলান যে প্রনালি পার হয়ে আটলান্টিক থেকে প্রশান্ত মহাসাগরে বের হয়ে এলেন, পরবর্তী সময়ে এ প্রনালিরই নাম রাখা হয ম্যাগেলান প্রনালি। এ প্রনালি আবিষ্কার করেই ম্যাগেলান প্রমান করলেন যে, আমেরিকা দক্ষিণ মেরু পয়েন্ট পর্যন্ত বিস্তৃত নয়। ম্যাগেলানই প্রথম মানুষ যিনি প্রশান্ত মহাসাগরে জাহাজ ভাসিয়েছেন এবং জয়ও করেছিলেন। তাঁর আগে আর কেউ আমেরিকার পশ্চিম পাশে যেতে পারেননি। দূরপ্রাচ্যের অর্থাৎ আজকের ইন্দোনেশিয়ায় আসার উদ্দেশ্যেই জাহাজ ভাসিয়েছিলেন। ম্যাগেলানের মাধ্যমেই দুরপ্রাচ্যেও সাথে স্পেনের মশালার বানিজ্য শুরু হয় এই মহান পরিব্রাজক ২৭ এপ্রিল ১৫২১ সালে দাতু লাল -লাপুর নেতৃত্বে পরিচালিত ম্যাকটান আইল্যান্ডের ঐতিহাসিক যুদ্ধে ফিলিপাইনে মৃত্যুবরণ করেন ।

তার রচিত বইগুলো ইনক্লোডিং কোস্টেড্‌স অফ ইস্‌ড আফ্রিকা ,অ্যারাবিয়া ,ফারসিয়া, এন্ড ওয়েষ্টান ইন্ডিয়া এজ ফার এজ দ্যা কিংডম াফ বিজয়ানগর ,দি বুক অফ ডি্‌ওঢারেট বারবসা,ইনক্লোডিং দ্যা কোস্টেডস্‌ অফ মালাবার, ইস্টারন ফাদার ইন্ডিয়া, চায়না এন্ড দ্যা ইন্ডিয়ান আরচিফেলেগো ।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে ২৫ কিমি তীব্র যানজট, গরমে দুর্ভোগ
পরবর্তী নিবন্ধজলপরির বিয়ে