পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ মৃত্যু

মহালয়ার উৎসবে অংশ নিতে যাচ্ছিলেন পুণ্যার্থীরা তদন্ত কমিটি, খোলা হয়েছে তথ্যকেন্দ্র

আজাদী ডেস্ক | সোমবার , ২৬ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৪৫ পূর্বাহ্ণ

পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকা ডুবির পর নারী-শিশুসহ ২৪ জনের লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছে অন্তত ২৫ জন। গতকাল দুপুরে উপজেলার মাড়েয়া ইউনিয়নের আউলিয়া ঘাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। বোদা থানার ওসি সুজয় কুমার রায় বলেন, নৌকা ডুবির পর যাত্রীদের উদ্ধারে তৎপরতা চলছে। এখন পর্যন্ত ২৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। হতাহতরা সবাই শুভ মহালয়া উপলক্ষে বদেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন। মন্দিরে যেতে হলে করতোয়া নদী পাড়ি দিয়ে যেতে হয়। মন্দিরে মহালয়া উপলক্ষে প্রতি বছর বড় অনুষ্ঠান হয়। আশপাশের প্রায় সব জেলা থেকে প্রচুর পুণ্যার্থী আসেন। গতকাল রাতে প্রচুর বৃষ্টি হয়েছে। ফলে নদীর পানি বেড়ে গেছে। আর এতেই প্রাণহানির সংখ্যা বেড়েছে। ঘটনাস্থলে পুলিশের পাশাপাশি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরাও উদ্ধার কাজে অংশ নিচ্ছে। পঞ্চগড়ের অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিকুল ইসলাম বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিডিনিউজের।
তদন্ত কমিটি, খোলা হয়েছে তথ্যকেন্দ্র : নৌকা ডুবি তদন্তে কমিটি করেছে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তথ্যকেন্দ্রও খোলা হয়েছে।
পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া প্রতিটি পরিবারকে লাশ সৎকারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা প্রদান করা হচ্ছে।
বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদে জরুরি তথ্যকেন্দ্র খোলা হয়েছে। যেকোনো প্রয়োজনে ০১৭০৮-৩৯৭৭১৮ ও ০১৭১৯-৩৪৭১৭৩ নম্বরে যোগাযোগ করতে বলেছে জেলা প্রশাসন।
নিহতদের নাম-পরিচয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। ১৬ জনের লাশ নদীর পাড়ে, বাকি আটজনের লাশ বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙে রয়েছে। নদীর পাড়ে দুজন পুরুষ, ১১ নারী ও তিন শিশুর এবং হাসপাতালে পাঁচ শিশু, এক নারী ও দুই পুরুষের লাশ রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধহেমন্ত মুখোপাধ্যায় : সংগীতের বরপুত্র
পরবর্তী নিবন্ধজি কে শামীমের যাবজ্জীবন