নৈতিক মূল্যবোধের উন্নয়ন

সুমন মজুমদার | সোমবার , ১৩ মার্চ, ২০২৩ at ৫:৫০ পূর্বাহ্ণ

নৈতিকতা মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। প্রত্যেক মানুষের জীবনবোধের সঙ্গে নৈতিকতার নিবিড় সম্পর্ক রয়েছে। প্রত্যেক মানুষের আবেগ ও বিবেক থাকে যা একটার সাথে আরেকটা সম্পর্কিত। আবেগ কোনো কিছুর সুফল বয়ে আনতে পারে না। একজন মানুষকে মনুষ্যত্ব অর্জন করতে হলে অনেক সাধনা করতে হয়। আর এই মনুষ্যত্ব অর্জনের সোপান হল নৈতিকতা। নৈতিক মূল্যবোধহীন মানুষ দিয়ে কখনো কোনো উন্নয়ন সম্ভব নয়। নৈতিক মূল্যবোধ মানবচরিত্রকে করে তোলে সুষমামণ্ডিত। নৈতিক মূল্যবোধসম্পন্ন আলোকিত সমাজে যতই গড়ে উঠবে ততই সমাজব্যবস্থা হয়ে উঠবে নিষ্কলুষ ও সৌন্দর্যমণ্ডিত।

তাই মানুষের আত্মিক, সামাজিক উৎকর্ষ সাধনে, জাতীয় জীবনে স্বউন্নয়ন ও অগ্রগতি নিশ্চিত করার জন্য পরিবার তথা সমাজের সর্বস্তরের মানুষের নৈতিক মূল্যবোধের লালন, চর্চা ও বিকাশের যথেষ্ট প্রয়োজন রয়েছে। নৈতিক মূল্যবোধের অবক্ষয় এখন সমাজের সর্বত্র সংক্রামক ভাইরাস আকারে ছড়িয়ে পড়েছে।

এমন কি শিক্ষাঙ্গনে, চিকিৎসা সেবায়, বিচারব্যবস্থায় সর্বত্রই নৈতিক মূল্যবোধের অবক্ষয় পরিলক্ষিত হচ্ছে বলে মন্তব্য করছেন সুশীল সমাজ। স্বাধীন দেশের স্বাধীন নাগরিক আমাদের সকলকে নৈতিকতাসম্পন্ন মানুষ হওয়া উচিত। নতুন শতকে আমাদেন জীবন যেন সুন্দর ও মানবিক মূল্যবোধে উজ্জ্বল হয়ে ওঠে সেজন্য আমাদের সবাইকেএগিয়ে আসতে হবে। প্রত্যেক শিশুকে যদি ছোট বেলা থেকে নৈতিক মূল্যবোধের শিক্ষা দেওয়া হয়,সত্য, ন্যায় ও সুন্দরের প্রতি তাদের ভালবাসাকে জাগ্রত করা যায়, তাহলে সমাজে নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ গড়ে উঠবে, তাছাড়া নৈতিক মূল্যবোধের পুনঃপ্রতিষ্ঠায় আমাদের সবাইকে হতে হবে সচেতন, উদ্যোগী ও সক্রিয়। সামাজিকভাবে ছোট ছোট ক্যাম্পেইনের মাধ্যমে যদি নৈতিকতার বিষয়ে সামাজিক ভিত্তি গড়ে তোলা যায়, তাহলে নৈতিকতার অধোগতির হাত থেকে মানুষ পরিত্রাণ পাবে।

পূর্ববর্তী নিবন্ধআইন গেছে কি মরে
পরবর্তী নিবন্ধপ্রকৃত বন্ধু