নির্বাচন কমিশন গঠনে ১০ জনের নাম চূড়ান্ত

রাষ্ট্রপতির কাছে জমা বৃহস্পতিবার

আজাদী অনলাইন | মঙ্গলবার , ২২ ফেব্রুয়ারি, ২০২২ at ৯:৪৩ অপরাহ্ণ

নির্বাচন কমিশন গঠনে ১০ ব্যক্তির নাম চূড়ান্ত করেছেন সার্চ কমিটির সদস্যরা যা রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হবে আগামী বৃহস্পতিবার।

আজ মঙ্গলবার(২২ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রায় চার ঘণ্টা বৈঠক শেষে নাম চূড়ান্ত করার কথা জানালেও তা প্রকাশ করেনি রাষ্ট্রপতি গঠিত এ কমিটি।

আগের ঘোষণা অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার (সিএসই) ও নির্বাচন কমিশন গঠনে এদিন প্রস্তাবিত নামের সংক্ষিপ্ত তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করতে বিকাল সাড়ে ৪টায় বৈঠকে বসেন কমিটির সদস্যরা।

প্রায় চার ঘণ্টাব্যাপী বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, “আজ সার্চ কমিটি তাদের বৈঠক শেষ করে ১০ জনের নাম ফাইনাল করেছে। তারা আগামীকাল বা পরশু দিন মহামান্য রাষ্ট্রপতির কাছে এটা জমা দেবেন। উনাদের মিটিং শেষ, সিলেকশনও শেষ; সব কিছু উনারা ফাইনাল করে ফেলেছেন।”

তিনি জানান, রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম জমা দেওয়ার পর তিনি যেভাবে সিদ্ধান্ত নেবেন সেভাবে হবে। বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে তালিকা জমা দেবে কমিটি।

সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে এদিনের বৈঠকে কমিটির বাকি পাঁচ সদস্য বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন অংশ নেন।

বিচারপতি ওবায়দুল হাসান দুদিন আগেই জানিয়েছিলেন, মঙ্গলবারের বৈঠকেই তারা ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে তা পাঠিয়ে দেবেন।

তবে বৈঠক শেষে নাম চূড়ান্ত করার তথ্য জানালেও সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দেওয়া মন্ত্রিপরিষদ বিভাগের সচিব আনোয়ারুল ইসলাম বলেন, “রাষ্ট্রপতির কাছে তাদের তালিকা জমা দেবে কমিটি বৃহস্পতিবার।”

১০ জনের এ তালিকা থেকে অনধিক পাঁচজনকে নিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ যাদের ওপর থাকবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভার।

সবার কাছ থেকে ৩২২টি নাম নিয়ে তা নিয়ে কাজ করছিল সার্চ কমিটি। গত শনিবারের বৈঠকের পর ওবায়দুল হাসান জানিয়েছিলেন, তারা সেই তালিকা ১২/১৩ জনে নামিয়ে এনেছেন।

তিনি আরও বলেছিলেন, যে ১০ জনের নাম তারা চূড়ান্ত করবেন তা তারা প্রকাশ করবেন না। আর ৩২২ জনের তালিকার বাইরে থেকে কোনো নাম নিজেরা যুক্ত করবেন না তারা।

সদ্যবিদায়ী সিইসি কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশনের মেয়াদ শেষ হয় গত ১৪ ফেব্রুয়ারি।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে খাটাশ উদ্ধারের পর বনে অবমুক্ত
পরবর্তী নিবন্ধকয়েক কোটি টাকার বই পুড়ে ছাই