কক্সবাজারে খাটাশ উদ্ধারের পর বনে অবমুক্ত

কক্সবাজার প্রতিনিধি | মঙ্গলবার , ২২ ফেব্রুয়ারি, ২০২২ at ৯:২১ অপরাহ্ণ

কক্সবাজার শহরতলীর বিসিক শিল্প এলাকা থেকে প্রায় ৫ কেজি ওজনের একটি বিপন্ন গন্ধগোকুল উদ্ধার করে দরিয়ানগর বনাঞ্চলে অবমুক্ত করেছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের কর্মীরা।

লিংক রোড বন বিট কাম চেক স্টেশনের কর্মীরা আজ মঙ্গলবার(২২ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে স্থানীয় ভাষায় ‘খাটাশ’ নামে পরিচিত এই গন্ধগোকুলটি উদ্ধার করেন।

স্থানীয়রা জানায়, আগে কক্সবাজার বনাঞ্চলে গন্ধগোকুল বা খাটাশের ব্যাপক উপস্থিতি দেখা গেলেও সাম্প্রতিককালে প্রাণিটি প্রায় বিলুপ্তির পথে। কথিত রয়েছে, প্রাণিটি খাদ্যের অন্বেষণে যেখানেই বিচরণ করুক না কেন, মলত্যাগের জন্য একটি নির্দিষ্ট স্থানেই ফিরে আসে। দুর্গন্ধের কারণে মানুষসহ অন্যান্য প্রাণী তার মলের কাছে ভিড়তে পারে না।

লিংক রোড বন বিট কাম চেক স্টেশন কর্মকর্তা মো. সোহেল হোসেন জানান, বেলা ১১টার দিকে স্থানীয় সূত্রে খবর পেয়ে বিসিক শিল্প এলাকা থেকে বিপন্ন গন্ধগোকুলটি উদ্ধার করে কক্সবাজার দক্ষিণ বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। এরপর বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকারের নির্দেশে সেটি দরিয়ানগর বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।

তিনি জানান, গন্ধগোকুলটির উচ্চতায় ২ ফুট এবং লম্বায় লেজসহ ৪ ফুট এবং ওজনে প্রায় ৫ কেজি।

উল্লেখ্য, ‘খাটাশ’ বা গন্ধগোকুল এশীয় তাল খাটাশ বা গাছ খাটাশ নামেও পরিচিত। এটি পৃথিবীতে বিপন্ন প্রজাতির শ্রেণিভুক্ত। এছাড়া বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ আইনেও এটি সংরক্ষিত।

পূর্ববর্তী নিবন্ধইতালি থেকে পার্সেলে আসা অস্ত্র উদ্ধারের ঘটনায় কর কর্মকর্তা রিমান্ডে
পরবর্তী নিবন্ধনির্বাচন কমিশন গঠনে ১০ জনের নাম চূড়ান্ত