নিবন্ধিত হচ্ছে মোবাইল হ্যান্ডসেট

বৈধ না হলে ৩ মাস সময়

| শুক্রবার , ২৫ জুন, ২০২১ at ৬:৩৭ পূর্বাহ্ণ

অবৈধ ও নকল হ্যান্ডসেট বন্ধের প্রক্রিয়ার অংশ হিসেবে আসছে ৩০ জুনের মধ্যে দেশে গ্রাহকের হাতে থাকা সব চালু হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে। ১ জুলাই থেকে যেসব নতুন হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হবে, তার মধ্যে কোনোটি অবৈধ হয়ে থাকলে গ্রাহককে জানিয়ে তিন মাস সময় দেওয়া হবে বলে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি জানিয়েছে। খবর বিডিনিউজের।
বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম বলেন, ‘আগের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১ জুলাই থেকেই দেশে অবৈধ ও নকল হ্যান্ডসেট বন্ধের প্রক্রিয়া শুরু করছেন তারা। ৩০ জুনের মধ্যে গ্রাহকের হাতে থাকা ব্যবহৃত সব হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে, সেজন্য গ্রাহককে কিছু করতে হবে না। এসব সেট ব্যবহারে পরে আর কোনো সমস্যা হবে না।’
তিনি জানান, ১ জুলাই থেকে ন্যাশনাল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রারের (এনইআইআর) কার্যক্রম শুরু হবে পরীক্ষামূলকভাবে। গ্রাহকের জাতীয় পরিচিতি নম্বর ও সিম নম্বরের (এমএসআইএসডিএন) সাথে ব্যবহৃত মোবাইল ফোনের আইএমইআই ( ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর মিলিয়ে এনইআইআরে নিবন্ধন করা হবে।
১ জুলাই থেকে যে কোনো মাধ্যমে মোবাইল হ্যান্ডসেট কেনার আগে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা যাচাই করতে হবে। সেজন্য একটি পদ্ধতি অনুসরণের পাশাপাশি হ্যান্ডসেটের ক্রয় রশিদ সংরক্ষণ করতে বলছে বিটিআরসি।
মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে কণউ<ংঢ়ধপব>১৫ ডিজিটের আইএমইআই নম্বরটি লিখতে হবে। যেমন: কণউ ১২৩৪৫৬৭৮৯০১২৩৪৫। আইএমইআই নম্বরটি লেখার পর ১৬০০২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজ মোবাইল হ্যান্ডসেটের বৈধতা সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।
বিদেশ থেকে আনা বা উপহার পাওয়া হ্যান্ডসেট নিবন্ধনের জন্য হবরৎ.নঃৎপ.মড়া.নফ ওয়েবসাইটে গিয়ে গ্রাহককে অ্যাকাউন্ট খুলতে হবে। তার পোর্টালের ঝঢ়বপরধষ জবমরংঃৎধঃরড়হ সেকশনে গিয়ে মোবাইল হ্যান্ডসেট এর আইএমইআই নম্বরটি দিতে হবে। প্রয়োজনীয় ডকুমেন্টস এর ছবি/স্ক্যান কপি (যেমন পাসপোর্টের ভিসা/ইমিগ্রেশনের তথ্য, ক্রয় রশিদ ইত্যাদি) আপলোড করে ঝঁনসরঃ করতে হবে। হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। যে কেউ চাইলে তার হাতে থাকা মোবাইল হ্যান্ডসেটের বর্তমান অবস্থা জেনে নিতে পারেন। # মোবাইল হ্যান্ডসেটে *১৬১৬১# নম্বরে ডায়াল করতে হবে। স্ক্রিনে অপশন এলে ঝঃধঃঁং ঈযবপশ সিলেক্ট করতে হবে। তখন একটি অটোমেটিক বঙ আসবে, সেখানে মোবাইল হ্যান্ডসেটের ১৫ ডিজিটের ওগঊও নম্বরটি লিখে পাঠাতে হবে। গ্রাহকের মোবাইলে তখন হ্যাঁ/না অপশন সম্বলিত একটি অটোমেটিক বঙ আসবে। তাতে হ্যাঁ ঝবষবপঃ করে নিশ্চিত করতে হবে। ফিরতি মেসেজে ব্যবহৃত মোবাইল ফোনের/হ্যান্ডসেটের হালনাগাদ অবস্থা জানানো হবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রস্তাবিত শাটডাউনে যা থাকতে পারে
পরবর্তী নিবন্ধকরোনা সংক্রমণ বাড়ছেই