নাসিরাবাদের সালেহ স্টিল সিলগালা, ৫ লাখ টাকা জরিমানা

কালো ধোঁয়া ছড়িয়ে পরিবেশের ক্ষতি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৬ মে, ২০২৩ at ৬:০৯ পূর্বাহ্ণ

কালো ধোঁয়া উন্মুক্ত এলাকায় ছড়িয়ে পরিবেশের ক্ষতি করার দায়ে নগরীর নাসিরাবাদ শিল্প এলাকার সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাসহ প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়া হয়। পরিবেশসম্মত উৎপাদন ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত প্রতিষ্ঠানটি বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে।

গতকাল বিকালে মোবাইল কোর্ট পরিচালনা করে এ নির্দেশনা দেন চান্দগাঁও সার্কেলের এসল্যিান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা। তিনি আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, অভিযানে পরিবেশের জন্য ক্ষতিকর কালো ধোঁয়া উন্মুক্ত এলাকায় ছড়িয়ে পড়তে দেখা যায়। কারখানার সার্বিক অবস্থা খুবই নাজুক হিসেবেও প্রতীয়মান হয়। ম্যাজিস্ট্রেট বলেন, দীর্ঘদিন থেকে এলাকাবাসী এ কারখানার বিরুদ্ধে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করে আসছে। জেলা প্রশাসক অভিযোগগুলো আমলে নেন। এরই ধারাবাহিকতায় গত বছরের ২২ অক্টোবরও প্রতিষ্ঠানটিকে সতর্ক করে জরিমানা করা হয় এবং কারখানা কর্তৃপক্ষ পরিবেশসম্মতভাবে উৎপাদন কার্যক্রম চালাবে মর্মে মুচলেকা প্রদান করে। কিন্তু পুনরায় তারা কালো ধোঁয়া উন্মুক্ত পরিবেশে ছড়িয়ে দেওয়া অব্যাহত রাখে। এতে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও এলাকাবাসী স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে। যার কারণে প্রতিষ্ঠানটিতে ফের অভিযান পরিচালনা করা হয়। পরিবেশ ধ্বংসকারী যেকোনো কার্যক্রমের বিরুদ্ধে জেলা প্রশাসন বরাবরই তৎপর এবং ভবিষ্যতে এ ধরনের অভিযান পরিচালিত হবে বলেও জানান ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা।

অভিযানে সহায়তা করেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মনির হোসেন। আরো ছিলেন বিদ্যুৎ বিভাগের প্রতিনিধি ও সিএমপির একটি টিম। পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মনির হোসেন কারখানাটিকে পরিবেশের জন্য হুমকি স্বরূপ আখ্যায়িত করেন।

পূর্ববর্তী নিবন্ধএকটু বৃষ্টিতেই জলাবদ্ধতা
পরবর্তী নিবন্ধগাড়ি কম, সড়কে দীর্ঘ অপেক্ষা