নগরের তিন বাজারকে পলিথিনমুক্ত করার সিদ্ধান্ত চসিকের

কার্যকর ১ ডিসেম্বর থেকে

আজাদী প্রতিবেদন | সোমবার , ৮ নভেম্বর, ২০২১ at ৬:৪৮ পূর্বাহ্ণ

নগরের তিনটি বাজারকে পলিথিনমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। বাজারগুলো হচ্ছে কাজীর দেউড়ি, কর্ণফুলী মার্কেট ও চকবাজার কাঁচাবাজার। আগামী ১ ডিসেম্বর থেকে বাজারগুলোতে বন্ধ হবে পলিথিনের ব্যবহার।
গতকাল রোববার টাইগারপাস অস্থায়ী নগর ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংশ্লিষ্ট বাজার কমিটির নেতৃবৃন্দের সাথে চসিক পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটির মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়েছে। স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন ও চসিক সচিব খালেদ মাহমুদ।
শৈবাল দাশ সুমন ক্যাম্পেইন, মাইকিং, লিফলেট, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করে কর্মসূচি বাস্তবায়নের জন্য রোডম্যাপ ঘোষণা করেন। নগরীকে পলিথিনমুক্তকরণ বিষয়ে জেলা প্রসাশক, মেয়র ও কাউন্সিলরদের সাথে নিয়ে উদ্বুদ্ধকরণ সভা আয়োজন করা হবে বলেও জানান।
মো. গিয়াস উদ্দিন চসিকের বাজার উন্নয়ন ও মনিটরিং কমিটির মাধ্যমে আগামী এক মাস কাজির দেউড়ি, কর্ণফুলী মার্কেট এবং চকবাজার কাঁচাবাজার পলিথিনের বিকল্প হিসেবে টিস্যু ব্যাগ, সুতার নেটের ব্যাগ সরবরাহ করা হবে বলে জানান।
চসিক সচিব খালেদ মাহমুদ জনগণের কাছে পলিথিনের বিকল্প শপিং ব্যাগের প্রাপ্যতা ও সহজলভ্যতা নিশ্চিতের ওপর গুরুত্ব দেন।
সভায় কাজীর দেউড়ি ও কর্ণফুলী মার্কেটের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ পরিবেশের শত্রু পলিথিনের ব্যবহার বন্ধে ঐক্যমত পোষণ করেন এবং সকল ব্যবসায়ীকে নিয়ে সময়োপযোগী এই উদ্যোগে সর্বাত্মক সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেন।
এ সময় উপস্থিত ছিলেন সংরক্ষিত কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, ফেরদৌসি আকবর, মার্কেট পরিচালনা কমিটির সদস্য মো. আব্দুল জলিল, মো. জাহাঙ্গীর আলম, মো. হোসেন মুন্না, কায়সার আহমেদ চৌধুরী ও জাফর আহমদ।

পূর্ববর্তী নিবন্ধট্রাকসহ পণ্যবাহী বাহনের ধর্মঘট চলবে
পরবর্তী নিবন্ধগুলিবিদ্ধ শ্রমিক লীগ সভাপতির মৃত্যু