নকশা অনুমোদন বিষয়ে সিডিএর কাছে ব্যাখ্যা তলব

আইনজীবী সমিতির পাঁচ ভবন

আজাদী প্রতিবেদন | সোমবার , ৪ অক্টোবর, ২০২১ at ৫:১৪ পূর্বাহ্ণ

পরীর পাহাড়ে আইনজীবী সমিতির পাঁচ ভবনের নকশা কী করে অনুমোদন দেয়া হয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কাছে এর ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছে গণপূর্ত ও গৃহায়ণ মন্ত্রণালয়।
গতকাল দেয়া উক্ত চিঠিতে পরীর পাহাড় থেকে সব ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদের ব্যাপারে মন্ত্রী পরিষদ বিভাগের উদ্যোগের কথাও উল্লেখ করা হয়। একই চিঠিতে জমির স্বত্ব সম্পর্কে নিশ্চিত না হয়ে নকশা অনুমোদনের ক্ষমতা কোন সংস্থার নেই বলেও স্মরণ করিয়ে দেয়া হয়।
সূত্র জানায়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উন্নয়ন অধিশাখা-৯
থেকে স্মারক নং : ২৫.০২২.০০৪.০৪.০০.০০১. ২০১২ মূলে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান বরাবরে পাঠানো পত্রে বলা হয়- চট্টগ্রাম মহানগরের পরীর পাহাড়ের জেলা প্রশাসকের কার্যালয় ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে ১ নং খাস খতিয়ানভুক্ত জমিতে জেলা আইনজীবীদের ৫টি স্থাপনা নির্মাণের জন্য কীভাবে সিডিএ হতে নক্সা অনুমোদন করা হয়েছে তার বিস্তারিত ব্যাখ্যা আগামী ৭ কার্যদিবসের মধ্যে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের গত ৬ আগস্ট তারিখের স্মারক নম্বর ০৫.৪২.১৫০০.০২.০২.০৪.২১-৪৩০ পত্রের প্রেক্ষিতে মন্ত্রণালয় থেকে এই ব্যাখ্যা তলব করা হয়।
মন্ত্রণালয়ের উপসচিব মাহমুদুর রহমান হাবিব স্মাক্ষরিত পত্রটিতে উল্লেখ করা হয়- বিষয়টি বর্তমানে বহুল আলোচিত এবং মন্ত্রিপরিষদ বিভাগ হতে অবৈধ স্থাপনা অপসারণের জন্য জেলা প্রশাসককে নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া জমির মালিকানা নিশ্চিত না হয়ে নক্সা অনুমোদনের কোন কর্তৃত্ব কোন প্রতিষ্ঠানের নেই। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানকে দেয়া পত্রটির অনুলিপি জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে প্রেরণ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঅস্থিরতা তৈরির জন্য অস্ত্র আসে মিয়ানমার থেকে : স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধস্বামীর করা যৌতুকের মামলায় স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ গঠন