দেশেই তৈরি হবে রেলকোচ ও যন্ত্রাংশ

শীঘ্রই শুরু হচ্ছে মেগা প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩ নভেম্বর, ২০২১ at ১০:৪১ পূর্বাহ্ণ

দেশের মধ্যেই রেলকোচ এবং রেলের সকল প্রকার যন্ত্রাংশ তৈরির একটি মেগা প্রকল্প গ্রহণ করেছে বাংলাদেশ রেলওয়ে। ইতোমধ্যে এই প্রকল্পের প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। ভারতীয় ঋণে (এলওসি) স্থাপিত হবে কারখানাটি। দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় নতুন এই ক্যারেজ কারখানা তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। চলতি অর্থবছরে নতুন কারখানা সম্পর্কিত প্রাথমিক সমীক্ষা শুরু হয়েছে। শিগগিরই এর ফিজিবিলিটি স্টাডি (সম্ভাব্যতা যাচাই) শুরু হবে। এরপর রেল কর্তৃপক্ষ বিদেশি কনসালটেন্ট (পরামর্শক) নিয়োগ দেবে। তাড়াতাড়ি এসব কার্যক্রম শুরু হবে বলে জানান সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. জয়দুল ইসলাম।
রেলওয়ে সূত্র জানায়, ১৮৭০ সালে তৎকালীন আসাম-বেঙ্গল রেলওয়ের বড় কারখানা সৈয়দপুরে গড়ে ওঠে। শুরুতে ওই কারখানায় স্টিম লোকোমোটিভ (কয়লা ইঞ্জিন) মেরামত কাজ হতো। পরে বিদেশ থেকে আমদানি করা কোচের নিয়মিত মেরামত শুরু হয় রেলওয়ে কারখানায়। ১৯৬৫ সালে ওই কারখানায় ক্যারেজ কনস্ট্রাকশন শপ (সিসি শপ) অর্থাৎ নতুন কোচ নির্মাণের উপ-কারখানা গড়ে ওঠে। ১৯৯২ সালে তৎকালীন সরকার রেল সংকোচন নীতির আওতায় সিসি শপ বন্ধ করে দেয়। তখন থেকে কারখানাটিতে ব্রড গেজ (বড়) মিটার গেজ (ছোট) কোচ ও ওয়াগন (মালবাহী গাড়ি) ভারী মেরামতের কাজ হয়ে আসছে। এছাড়া কারখানাটির ২৯টি শপে এক হাজার ২০০ ধরনের বিভিন্ন রেলের যন্ত্রাংশ তৈরি হয়ে থাকে।
সৈয়দপুর রেলওয়ে কারখানার সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কারখানার ভেতরে দার্জিলিং গেট সংলগ্ন ২০ একর জমিতে সম্পূর্ণ নতুন কোচ নির্মাণ কারখানা গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এর কার্যক্রম শুরু হয়েছে। নতুন কারখানা তৈরির বিস্তারিত নকশা প্রণয়নের জন্য পরামর্শক নিয়োগের প্রক্রিয়া ইতোমধ্যে শুরু করা হয়েছে। নকশাটি অনুমোদন পেলে সে অনুযায়ী মূল প্রকল্পের পরিকল্পনা শুরু করা হবে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধএতগুলো মণ্ডপ জ্বললো আপনারা কি নীরব দর্শক : কাদের
পরবর্তী নিবন্ধআনোয়ারায় নতুন ২ পৌরসভার প্রস্তাব মন্ত্রণালয়ে