আনোয়ারায় নতুন ২ পৌরসভার প্রস্তাব মন্ত্রণালয়ে

ভূমিমন্ত্রীর উদ্যোগ

আনোয়ারা প্রতিনিধি | বুধবার , ৩ নভেম্বর, ২০২১ at ১০:৪২ পূর্বাহ্ণ

অর্থনৈতিক ও শিল্প সম্ভাবনা বিবেচনায় আনোয়ারা উপজেলায় দুটি পৌরসভা বাস্তবায়নের প্রস্তাবনা পাঠানো হয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে। আনোয়ারা সদর, চাতরী ও বারখাইন ইউনিয়নের অংশবিশেষ নিয়ে আনোয়ারা পৌরসভা, বারশত ও বটতলী ইউনিয়নের অংশবিশেষ নিয়ে বন্দর পৌরসভা করার প্রস্তাব ভূমিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী জাবেদের পক্ষ থেকে ডিও লেটারসহ স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়। আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, আশপাশের উপজেলা পটিয়া, চন্দনাইশ, বাঁশখালীতে বহু আগে থেকেই পৌরসভা হলেও আনোয়ারায় এখন পর্যন্ত কোন পৌরসভা না হওয়ায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আনোয়ারায় দুটি পৌরসভা করার উদ্যোগ নিয়েছেন। পৌরসভা বাস্তবায়ন হলে শিক্ষা, ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ, ড্রেনেজ ব্যবস্থা, সড়ক আলোকায়নসহ সাধারণ মানুষের নাগরিক সুবিধার উন্নয়নে বিশেষ সুবিধার সমন্বয় ঘটবে।
ভূমিমন্ত্রী ডিও লেটারে উল্লেখ করা করেন, আনোয়ারা উপজেলার গুরুত্বপূর্ণ শিল্পপ্রধান বাণিজ্যিক এলাকা বন্দরে কাফকো ফার্টিলাইজার, চট্টগ্রাম ইউরিয়া সারকারখানা, ডিএপি সারকারখানা, কোরিয়ান ইপিজেড এবং ইউনাইটেড পাওয়ার প্লান্টসহ অনেক শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। কণফুলী টানেলও এ এলাকায় অবস্থিত। দেশের ব্যবসা বাণিজ্যের অন্যতম এ কেন্দ্রে জনবসতি বৃদ্ধির সাথে নাগরিক সুবিধা সেভাবে বৃদ্ধি পায়নি। এখানে পৌরসভা স্থাপন করা হলে নাগরিক সুবিধা বৃদ্ধির পাশাপাশি বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্যের আরো প্রসার হবে।
উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমদ বলেন, ভূমিমন্ত্রীর ডিও লেটারের অনুকূলে গত ২২ আগস্ট চট্টগ্রাম জেলাপ্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখায় আনোয়ারায় দুটি পৌরসভার প্রস্তাব প্রেরণ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধদেশেই তৈরি হবে রেলকোচ ও যন্ত্রাংশ
পরবর্তী নিবন্ধযেকোনো অন্যায় কাজে ‘না’ বলার অভ্যাস গড়ে তুলতে হবে