দুই দিনে সড়কে ছয় জনের মৃত্যু

মীরসরাইয়ে ট্রাকচাপায় গৃহবধূ নিহত ।। কর্ণফুলীতে ডাম্প ট্রাক কেড়ে নিল শিশুর প্রাণ

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২৮ মার্চ, ২০২৪ at ৫:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় গত দুই দিনে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীশিশুসহ ৬ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার ও গতকাল বুধবার সীতাকুণ্ড, মীরসরাই, লোহাগাড়া, পটিয়া, কর্ণফুলী ও রাঙ্গুনিয়ায় এসব দুর্ঘটনা ঘটে।

সীতাকুণ্ড : সীতাকুণ্ড প্রতিনিধি জানান, গতকাল বুধবার সকাল ১০টার দিকে উপজেলার ঢাকাচট্টগ্রাম মহাসড়কের মাদাম বিবিরহাট এলাকায় লরিচাপায় মো. মহিউদ্দিন (৩৮) নামের এক পথচারী নিহত হয়েছেন। এ ঘটনায় লরিচালক মো. ফারুককে (৪৩) আটক করেছে হাইওয়ে পুলিশ। নিহত মো. মহিউদ্দিন লক্ষ্মীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার পূর্ব আদালতপুর এলাকার মৃত রফিক উল্লাহর ছেলে। তিনি পাইপের মিস্ত্রি হিসেবে কাজ করতেন। প্রত্যক্ষদর্শীর বরাতে হাইওয়ে পুলিশ জানায়, বেপরোয়া গতিতে আসা ঢাকামুখী পণ্যবাহী ওই লরিটি মহাসড়কের মাদাম বিবিরহাট এলাকা অতিক্রমকালে নিয়ন্ত্রণ হারিয়ে পথচারী মহিউদ্দিনকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়। বার আউলিয়া হাইওয়ে থানার ওসি খোকন চন্দ্র ঘোষ বলেন, দুর্ঘটনা পরবর্তী সময় লরিচালককে আটক করা থানা হেফাজতে রাখা হয়েছে। লরিটি মহাসড়ক থেকে সরিয়ে থানায় এনে রাখা হয়েছে। আইনগত প্রক্রিয়া শেষে নিহত পথচারীর মরদেহ তার স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

মীরসরাই : মীরসরাই প্রতিনিধি জানান, গতকাল বুধবার সকালে উপজেলার খৈয়াছরা ইউনিয়নের কলঘর এলাকায় ঢাকাচট্টগ্রাম মহাসড়কে দুর্ঘটনায় আলেয়া বেগম (৩৬) নামে এক গৃহবধূ নিহত হয়েছেন। নিহত আলেয়া ওই ইউনিয়নের নিজতালুক গ্রামের সুলতান হাজী বাড়ির আব্দুল মান্নানের স্ত্রী। নিহতের ছোট ভাই জয়নাল আবেদীন বলেন, বুধবার (গতকাল) সকালে আমার বোন মহাসড়ক পার হওয়ার সময় অজ্ঞাত ট্রাক ধাক্কা দিলে ঘটনাস্থলে তিনি মারা যান। মাথায় বেশি আঘাত লাগে। আফরিন মীম নামে উনার একটি শিশু কন্যা রয়েছে। বিকাল সাড়ে ৪টায় জানাজা শেষে তাকে দাফন করা হয়েছে। কুমিরা হাইওয়ে পুলিশের উপপরিদর্শক মো. আলমগীর হোসেন জানান, মহাসড়কের কলঘর এলাকায় গাড়ির ধাক্কায় মারা যাওয়ার বিষয়টি জেনেছি। কেউ লিখিত অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

লোহাগাড়া : লোহাগাড়া প্রতিনিধি জানান, গত মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে উপজেলার সদর ইউনিয়নের জমিদার পাড়া এলাকায় চট্টগ্রামকক্সবাজার মহাসড়কে লেগুনার সাথে মুখোমুখি সংঘর্ষে ব্যাটারিচালিত অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে। নিহত মোহাম্মদ মজিদ (৪০) উপজেলার চুনতি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দক্ষিণ সাতগড় আসকর আলী সওদাগর পাড়ার মৃত ফকির মোহাম্মদের পুত্র ও ২ সন্তানের জনক। প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনাস্থলে চট্টগ্রামমুখী যাত্রীবাহী লেগুনার সাথে বিপরীতমুখী ব্যাটারিচালিত রিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে রিক্সাচালক মজিদ মাথায় গুরতর আঘাত পান। স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা সদরের এক হাসপাতালে নিয়ে যান। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে আশংকাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে তার মৃত্যু হয়। নিহতের প্রতিবেশি মোহাম্মদ সজিব জানান, মোহাম্মদ মজিদ প্রায় ৩ মাস আগে ওমান থেকে স্থায়ীভাবে দেশে ফিরে এসেছেন। এরপর থেকে তিনি বেকার সময় অতিবাহিত করছিলেন। প্রায় ১৫ দিন পূর্বে জীবিকার তাগিদে একটি ব্যাটারিচালিত রিকশা কিনে নিজেই ভাড়ায় চালিয়ে আসছিলেন।

স্থানীয় ইউপি সদস্য মো. তৈয়ব উল্লাহ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গতকাল বুধবার সকাল ১০টায় জানাজা শেষে তাকে সামাজিক কবরস্থানে দাফন করা হয়েছে। দোহাজারী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ খান মুহাম্মদ এরফান জানান, দুর্ঘটনার ব্যাপারে তাদেরকে কেউ অবগত করেনি।

পটিয়া : পটিয়া প্রতিনিধি জানান, গত মঙ্গলবার ইফতারের আগ মুহুর্তে চট্টগ্রামকক্সবাজার মহাসড়কের পটিয়া পৌরসভার কাগজীপাড়া এলাকায় দ্রুতগামী একটি যাত্রীবাহী বাসের ধাক্কায় আব্দুল গফুর (৪৫) নামে এক রিকশাচালক প্রাণ হারিয়েছে। নিহত আবদুল গফুর কাগজীপাড়া আবদুল হকের বাড়ির মৃত দেলোয়ার মিয়ার ছেলে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুরুল আলম আশেক বলেন, পটিয়ার কাগজীপাড়া এলাকায় সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত আবদুল গফুর নামে এক রিকশাচালককে কয়েকজন লোক ইফতারে পরপরই হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসে। এ সময় জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

নিহতের ছোট ভাই আবদুল জব্বার বলেন, ইফতারের আগে আমার বড় ভাই রিকশা নিয়ে কাগজীপাড়া দোকানের সামনে যাত্রীর জন্য অপেক্ষা করছিলেন। এ সময় দ্রুতগামী একটি যাত্রীবাহী বাস তার রিকশাকে ধাক্কা দিলে রিকশাটি উল্টে তিনি গুরুতর আহত হন। এ সময় তাকে স্থানীয়রা উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। বুধবার (গতকাল) সকাল দশটায় জানাজা শেষে তাকে সামাজিক কবরস্থানে দাফন করা হয়েছে। পটিয়া হাইওয়ে পুলিশের ওসি তৌফিকুল ইসলাম তৌফিক বলেন, মঙ্গলবার ইফতারের পূর্বে দ্রুতগামী একটি বাসের ধাক্কায় এক রিকশাচালক গুরুতর আহত হয়। তাকে উদ্ধার করে চমেক হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় ঘাতক বাসটি ও অটোরিকশাটি থানায় জব্দ করা হয়েছে। নিহতের ছোট ভাই আবদুল জব্বার বাদী হয়ে বুধবার (গতকাল) হাইওয়ে থানায় একটি সড়ক আইনে মামলা দায়ের করেছেন। নিহতের লাশ সকালে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

কর্ণফুলী : পটিয়া প্রতিনিধি জানান, কর্ণফুলীতে বালুবাহী ডাম্প ট্রাক কেড়ে নিল মুনতাহা নামে দুই বছরের এক শিশুর প্রাণ। গত মঙ্গলবার বিকেলে উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের ইছানগর ৯ নম্বর ওয়ার্ড রাজ্জাক মেম্বার বাড়ির সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত মুনতাহা ভোলা জেলার লালমোহন থানার পূর্ব চর রমেশ এলাকার মো. রাসেলের কন্যা। সে কর্ণফুলীর চরপাথরঘাটায় এলাকায় পরিবারের সাথে ভাড়া বাসায় থাকত।

এ বিষয়ে কর্ণফুলী থানার ওসি মো. জহির হোসেন বলেন, মঙ্গলবার বিকেলে দ্রুতগতির বালুবাহী একটি ডাম্প ট্রাক শিশুটিকে ধাক্কা দিয়ে পালিয়ে যায় চালক। এ সময় মাথায় গুরুতর আহত অবস্থায় শিশুটিকে স্থানীয়রা উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিলে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এই ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, গত সোমবার রাত ১২টার দিকে চট্টগ্রামকাপ্তাই সড়কের মরিয়মনগর চৌমুহনী এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় লিয়াকত আলী (৪৫) নামে এক পথচারী নিহত হয়েছেন। নিহত লিয়াকতের বাড়ি মরিয়মনগর ইউনিয়নের ফরাশপাড়া গ্রামে। স্থানীয়রা জানান, রাতে রাস্তা পারাপার হচ্ছিলেন লিয়াকত আলী। এ সময় দ্রুতগামী একটি মোটরসাইকেল তাকে সজোরে ধাক্কা দেয়। এতে সড়কে ছিটকে পড়ে মারাত্মক আহত হন লিয়াকত। স্থানীয়রা দ্রুত তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এই দুর্ঘটনায় মোটরসাইকেলটির চালকও গুরুতর আহত হয়। তিনি বর্তমানে চট্টগ্রাম মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।

মো. আজাদ নামে স্থানীয় এক বাসিন্দা জানান, নিহত লিয়াকত পেশায় বাবুর্চি ছিলেন। সমপ্রতি মানসিকভাবেও অসুস্থতায় ভোগছিলেন। সংসারে তার স্ত্রী ও তিন পুত্র সন্তান রয়েছে। গত মঙ্গলবার দুপুর ২টায় জানাজা শেষে স্থানীয় কবরস্থানে তাকে দাফন করা হয়। রাঙ্গুনিয়া মডেল থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী জানান, পরিবারের আবেদনের প্রেক্ষিতে বিনা ময়নাতদন্তে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ‘চাকরির জন্য’ ড. শিরীণের পা ধরলেন দুই ছাত্রলীগ নেতা
পরবর্তী নিবন্ধচকরিয়ায় ট্রেনে কাটা পড়ে কিশোরী নিহত