দিনভর ভ্যাপসা গরম, অস্বস্তি

তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৩ জুলাই, ২০২২ at ৫:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামে গতকাল শুক্রবার রেকর্ডকৃত তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। এর মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ২ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি রেকর্ড করে পতেঙ্গা আবহাওয়া অফিস। তাপমাত্রা বৃদ্ধির ফলে গরমও অনুভূত হয়েছে বেশি। এ ছাড়া সকালে এবং বিকেলে রেকর্ডকৃত বাতাসের আর্দ্রতাও ছিল বেশি। আর্দ্রতা বেশি থাকায় দিনভর ভ্যাপসা গরমের সঙ্গে ছিল অস্বস্তিও। এ অবস্থায় বিকেলে ও সন্ধ্যায় হালকা বৃষ্টি হয়েছে। কিন্তু এতেও গরম কমেনি। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের বেশির ভাগই ছিলেন নিজ বাসা-বাড়িতে। কিন্তু রিকশা চালকসহ খেটে-খাওয়া লোকজনকে বাইরে যেতে হয়েছে জীবিকার তাগিদে। ফলে গরমে অতিষ্ঠ ছিলেন তারা।
পতেঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গতকাল নগরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সকাল এবং বিকেলে বাতাসের আর্দ্রতা ছিল ৭৬ শতাংশ। নগরের আজ শনিবারে আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা ও সহকারী আবহাওয়াবিদ শেখ হারুন-অর-রশীদ জানান, আকাশ আংশিক থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বাতাসের সাথে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দুই-এক জায়গায় মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। চট্টগ্রাম নদী বন্দরের জন্য ১ নম্বর নৌ-সতর্কতা সংকেত রয়েছে বলেও জানান তিনি।
রাজধানীর আগারগাঁও আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।
সারা দেশের আজকের বিভাগীয় পর্যায়ের আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে তিনি জানান, চট্টগ্রাম, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও রাজশাহী, বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধবেশি দামে কালোবাজারে রেলের টিকিট বিক্রি যুবক আটক
পরবর্তী নিবন্ধসমাজকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখতেন সাখাওয়াত হোসেন মজনু