দক্ষিণ কাট্টলী ও পাহাড়তলী ওয়ার্ড কার্যালয়ে দুদকের অভিযান

পাঁচ ওয়ার্ডে জন্মনিবন্ধন সনদ ইস্যু বন্ধ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৫ জানুয়ারি, ২০২৩ at ৪:৩৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পাঁচটি ওয়ার্ডের ইউজার আইডি হ্যাক করে ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ ইস্যুর ঘটনায় ওয়ার্ড কার্যালয়ের কোন কর্মকর্তাকর্মচারী জড়িত কীনা তা খতিয়ে দেখছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর অংশ হিসেবে দুটি ওয়ার্ডে (দক্ষিণ কাট্টলী ও পাহাড়তলী) গতকাল মঙ্গলবার এনফোর্সমেন্ট অভিযান চলিয়েছে দুদক সমন্বিত জেলা কার্যালয়১ এর একটি টিম। এ সময় বিভিন্ন নথিপত্র পর্যালোচনা করেন তারা। পরে টাইগারপাসস্থ নগর ভবনের অস্থায়ী কার্যালয়ে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন।

এদিকে স্থানীয় সরকার বিভাগের রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের নির্দেশনায় ওয়ার্ড পাঁচটিতে জন্মনিবন্ধন সনদ ইস্যু বন্ধ রাখে চসিক। এছাড়া হ্যাক করে ইস্যুকৃত ৫৪৭ জন্মনিবন্ধন সনদ বাতিলের জন্য রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ে তালিকা পাঠিয়েছে চসিক।

জানা গেছে, গত সোমবার রাতে রেজিস্ট্রার জেনারেল মো. রাশেদুল হাসানের সঙ্গে চট্টগ্রাম সার্কিট হাউজে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম ও সচিব খালেদ মাহমুদসহ তিন কর্মকর্তা সাক্ষাৎ করে হ্যাকের বিষয়টি অবহিত করেন। এসময় রেজিস্ট্রার জেনারেল জালিয়াতি করে নেওয়া সনদগুলোর নম্বর তাঁর কার্যালয়ে পাঠানোর নির্দেশনা দেন।

এ বিষয়ে চসিকের সচিব খালেদ মাহমুদ দৈনিক আজাদীকে বলেন, রেজিস্ট্রার জেনারেল স্যার পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পাঁচটি ওয়ার্ডে জন্মনিবন্ধন সনদ ইস্যু না করতে বলেছেন। তিনি ঢাকা গিয়ে পরবর্তী নির্দেশনা দিবেন। তখন আমরা আবার জন্মনিবন্ধন সনদ ইস্যু করব। ওয়ার্ড কার্যালয়ে দুদক টিমের উপস্থিতির বিষয়টিও নিশ্চিত করেন চসিক সচিব।

দুদক চট্টগ্রাম১ এর সহকারী পরিচালক ফয়সাল কাদের দৈনিক আজাদীকে বলেন, প্রধান কার্যালয়ের নির্দেশনায় এনফোর্সমেন্ট টিমের অভিযান চালানো হয়। রেকর্ডপত্র সংগ্রহ ও পর্যালোচনা করে আইডি হ্যাক করে পাঁচটি ওয়ার্ডে ৫৪৭টি জন্ম নিবন্ধন সনদ অবৈধভাবে ইস্যুর প্রাথমিক সত্যতা পাই। প্রধান কার্যালয়ের পরবতী নির্দেশনা পেলে ওয়ার্ড কার্যালয়ের কেউ জড়িত আছে কিনা তা বিশদভাবে খতিয়ে দেখব।

উল্লেখ্য, পাঁচটি ওয়ার্ডের আইডি ব্যবহার করে গত ৮ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করে হ্যাকাররা। এর মধ্যে ১১ নং দক্ষিণ কাট্টলী ওয়ার্ডের ব্যবহার করে ৪০৯টি, ৪০নং উত্তর পতেঙ্গা ওয়ার্ডের ইউজার আইডি হ্যাক করে ৮৪টি, ৩৮ নং দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ডের আইডি ব্যবহার করে ৪০টি, ১৩ নং পাহাড়তলী ওয়ার্ডের ইউজার আইডি হ্যাক করে ১০টি এবং ৩২ নং আন্দরকিল্লাহ ওয়ার্ডের আইডি হ্যাক করে ইস্যু করা হয় ৪টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করা হয়।

পূর্ববর্তী নিবন্ধশ্যালকের বিরুদ্ধে দুলাভাইকে পিটিয়ে হত্যার অভিযোগ
পরবর্তী নিবন্ধবাসের ধাক্কায় কিশোরের মৃত্যু