ঢাকায় আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর আজ

বিশেষায়িত বার্ন ইউনিট

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩০ মার্চ, ২০২৩ at ৫:৩৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে বিশেষায়িত বার্ন ইউনিট স্থাপনে চীনের সাথে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হচ্ছে আজ (৩০ মার্চ)। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দুপুর ১২টায় এ সংক্রান্ত চুক্তি সই হবে। অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক এবং চীনের পক্ষে চায়না ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট কোঅপারেশন এজেন্সির ভাইস চেয়ারম্যান ডেং বুকিং, ঢাকাস্থ চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েনসহ চীনা প্রতিনিধি দলের সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি সারাদেশে বার্ন চিকিৎসা সম্প্রসারণে সমন্বয়কের দায়িত্ব পাওয়া ডা. সামন্ত লাল সেন এবং চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এর আগে বিশেষায়িত বার্ন ইউনিটের প্রস্তাবিত ডিজাইনসহ আনুষঙ্গিক বিষয়ে চমেক হাসপাতাল ও চীনা প্রতিনিধি দলের মধ্যে ‘ইন্সপেকশান মিনিটস’ শীর্ষক সমঝোতা সই হয়।

গত ১১ মার্চ দুপুরে হাসপাতালের সম্মেলন কক্ষে ওই সমঝোতায় চমেক হাসপাতালের পক্ষে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান এবং চীনা প্রতিনিধি দলের পক্ষে টিম লিডার নিং টিংলং সই করেন।

উল্লেখ্য, চমেক হাসপাতালে বিশেষায়িত এই বার্ন ইউনিট স্থাপনের লক্ষ্যে ৫ সদস্যের চীনা টিম ২৬ ফেব্রুয়ারি ঢাকায় আসে। ২৮ ফেব্রুয়ারি তারা চট্টগ্রামে আসেন। তারা ১২ দিনের মতো চট্টগ্রামে অবস্থান করেন।

চট্টগ্রামে অবস্থানকালীন প্রত্যেকদিনই তারা হাসপাতালে গিয়ে বিভিন্ন পক্ষের সাথে মতবিনিময় করছেন। বিশেষায়িত বার্ন ইউনিটের জন্য চূড়ান্ত করা গোঁয়াছি বাগানেও কয়েক দফা পরিদর্শন করেছেন। বৃহস্পতিবার (আজ) ঢাকায় চুক্তি স্বাক্ষরের পর চীনের পক্ষ থেকে দ্রুত সময়ের মধ্যে বিশেষায়িত এ বার্ন ইউনিট নির্মাণের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন ডা. সামন্ত লাল সেন ও চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।

পূর্ববর্তী নিবন্ধইউএনও’দের উপজেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা করার বিধান অবৈধ
পরবর্তী নিবন্ধডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও ঝামেলামুক্ত সেবা দানে প্রধানমন্ত্রীর নির্দেশ