টিকার মামলায় হেরেছে ইইউ, বলছে অ্যাস্ট্রাজেনেকা

| শনিবার , ১৯ জুন, ২০২১ at ৬:০৭ পূর্বাহ্ণ

কোভিড- ১৯ টিকার সরবরাহ চুক্তি নিয়ে করা মামলায় ইউরোপীয় ইউনিয়ন হেরে গেছে বলে দাবি করেছে অ্যাংলো-সুইডিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। তাদের বিবৃতির বরাতে রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জুনের মধ্যে অ্যাস্ট্রাজেনেকাকে আরও টিকা সরবরাহের আদেশ দিতে ওই মামলা করেছিল ইইউ। ব্রাসেলসের আদালত তাতে সাড়া দেয়নি। তবে ইউরোপীয় কমিশন ওই দাবি নাকচ করে বলেছে, অ্যাস্ট্রাজেনেকা যে চুক্তি অনুযায়ী সরবরাহ বাড়াতে ব্যর্থ হয়েছে, আদালত সে বিষয়ে একমত হয়েছে। কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লিয়েন বলেন, ‘আদালতের ওই সিদ্ধান্ত কমিশনের অবস্থানকেই সমর্থন করে: অ্যাস্ট্রাজেনেকা চুক্তিতে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি।’ খবর বিডিনিউজের।
জুনের শেষ নাগাদ ৩০ কোটি ডোজ টিকা সরবরাহ করতে ‘সর্বোচ্চ চেষ্টার’ কথা উল্লেখ করে ২৭টি দেশের জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে একটি চুক্তি করেছিল অ্যাস্ট্রাজেনেকা। কিন্তু উৎপাদন সঙ্কটের কারণে এই লক্ষ্য ১০ কোটি ডোজে নামিয়ে আনে প্রতিষ্ঠানটি। সরবরাহ প্রক্রিয়ায় ছেদ পড়ায় এ বছরের প্রথম প্রান্তিকে ইউরোপীয় ইউনিয়নের টিকা কর্মসূচিতে দেরি হয়। অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে টিকার এই বিপুল পরিমাণ সরবরাহ পাওয়া যাবে বলে ধরে নিয়েছিল ই্‌ইউ। এ নিয়ে তিক্ততার এক পর্যায়ে জুনের শেষ নাগাদ কমপক্ষে ১২ কোটি ডোজ টিকা পাওয়ার জন্য ব্রাসেলসের একটি আদালতে মামলা করে ইইউ।
কিন্তু অ্যাস্ট্রাজেনেকা বলছে, আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে টিকার ৮ কোটি ২০ লাখ ডোজ সরবরাহ করার নির্দেশ দিয়েছেন বিচারক। জুনের শেষেই এই টিকা সরবরাহ করা যাবে বলেও দাবি করেছে কোম্পানিটি। আদালত এক বিবৃতিতে জানিয়েছে, ২৬ জুলাইয়ের মধ্যে ১ কোটি ৫০ লাখ ডোজ, ২৩ অগাস্টের মধ্যে ২ কোটি ডোজ এবং ২৭ সেপ্টেম্বরের মধ্যে আরও ১ কোটি ৫০ লাথ ডোজ টিকা অ্যাস্ট্রাজেনেকাকে দিতে হবে। সেক্ষেত্রে সব মিলে দাঁড়ায় ৫ কোটি ডোজ।

পূর্ববর্তী নিবন্ধদ্বিতীয় মেয়াদে জাতিসংঘ মহাসচিব গুতেরেস
পরবর্তী নিবন্ধসহিংসতা ভাষা প্রয়োগে