চীনে তৈরি দুটি আধুনিক টাগবোট চট্টগ্রাম বন্দরে

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ জুন, ২০২২ at ৮:২৫ পূর্বাহ্ণ

প্রায় দেড়শ কোটি টাকা দিয়ে আমদানিকৃত দুই সর্বাধুনিক শক্তিশালী টাগবোট চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। চীনে প্রস্তুতকৃত এই দুইটি টাগবোট চট্টগ্রাম বন্দরে জাহাজ হ্যান্ডলিংসহ নানা কাজে ব্যবহৃত হবে।
চট্টগ্রাম বন্দর সূত্র জানিয়েছে, চীনে তৈরি দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ৫০০০ বিএইচপি/৭০ টন বোলার্ড পুলের ‘কাণ্ডারী-৩’ ও ‘কাণ্ডারী-৪’ নামের টাগবোট দুইটি গতকাল বুধবার চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে। আজ টাগবোট দুইটি বন্দরের জেটিতে আসার সম্ভাবনা রয়েছে।
টাগবোট দুইটিকে বন্দরের ১ নম্বর বার্থের নবনির্মিত সার্ভিস জেটিতে নোঙর করা হবে। এখান থেকে টাগবোট দুইটির কার্যক্রম পরিচালিত হবে। জায়গা নির্ধারণ করা হয়েছে। নতুন টাগবোট দুইটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বন্দরের নৌ বিভাগের ২০ জন মাস্টারসহ একটি টিম তৈরি করা হয়েছে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক জানান, ১৪৫ কোটি ২২ লাখ ৫৬ হাজার টাকায় নতুন দুইটি টাগবোট সংগ্রহ করা হয়েছে। টাগ দুইটি চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখবে বলে মন্তব্য করে তিনি বলেন, বিশ্বমানের বন্দরে এই ধরনের টাগবোট অতি অত্যাবশ্যকীয় ইকুইপমেন্ট। বহিনোর্ঙর থেকে বড় জাহাজ ভেড়ানোর সুবিধা সৃষ্টি করা, চট্টগ্রাম বন্দর/ মহেশখালী/ কুতুবদিয়া এলাকায় গৃহীত প্রকল্প ও জেটিগুলোতে অধিক সংখ্যক বড় জাহাজ বার্থিংসহ জাহাজ হ্যান্ডলিংযে টাগ দুইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পূর্ববর্তী নিবন্ধনেই পর্যাপ্ত ফায়ার সেফটি ব্যবস্থা
পরবর্তী নিবন্ধমহেশখালীতে দুই চেয়ারম্যান পুনঃনির্বাচিত