চট্টগ্রামে যুবলীগের পদ প্রত্যাশীরা তদ্বিরে ব্যস্ত

তৃণমূলে প্রাণচাঞ্চল্য

আজাদী প্রতিবেদন | শনিবার , ৭ মে, ২০২২ at ৬:৩২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলনের তারিখ ঘোষণার পর চট্টগ্রামে যুবলীগের তৃণমূলের নেতাকর্মীদের মাঝে প্রাণচাঞ্চল্য ভাব বিরাজ করছে। বিশেষ করে সভাপতিসাধারণ সম্পাদক পদের প্রার্থীরা এখন কেউই বসে নেই। সভাপতি ও সাধারণ সম্পাদকের জন্য ত্রিমুখী নেতৃত্ব প্রত্যাশীরা এখন কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান এবং সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি নিজস্ব গ্রুপের মন্ত্রীএমপি এবং নগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের কাছে জোর তদ্বির চালিয়ে যাচ্ছেন। বলতে গেলে নগর, উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগের সভাপতিসাধারণ সম্পাদক পদ প্রত্যাশীরা এখন ব্যস্ত সময় পার করছেন। যে যেদিকে পারছেন নিজের নামে ব্যানার ছাপিয়ে প্রতিদিন নানান অনুষ্ঠানের মাধ্যমে নিজেকে রাজনীতির মাঠে সক্রিয় রাখার চেষ্টা করছেন। মূলত সম্মেলনকে ঘিরে নানামুখী চেষ্টাতদ্বিরে পিছিয়ে নেই কেউ।

কেন্দ্র ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ২৮ মে দক্ষিণ জেলা, ২৯ মে উত্তর জেলা এবং ৩০ মে চট্টগ্রাম মহানগর আওয়ামী যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

গতকাল শুক্রবার কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল স্বাক্ষরিত পৃথক তিন চিঠিতে চট্টগ্রামের যুবলীগের তিন ইউনিটের সভাপতিসাধারণ সম্পাদকদের তারিখ অনুযায়ী সম্মেলনের প্রস্তুতি নেয়ার নির্দেশ দেন। তবে উত্তরদক্ষিণ থেকে নগর যুবলীগের সভাপতিসাধারণ সম্পাদক পদ প্রত্যাশীদের তালিকা অনেক দীর্ঘ। বর্তমানে নগর যুবলীগের আহ্বায়ক কমিটির ৫ জন আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কদের মধ্যে দিদারুল আলম দিদার ও মাহবুবুল হক সুমন ছাড়া অন্য তিনজন আর যুবলীগ করতে আগ্রহী নন। তারা কেন্দ্রের নির্দিষ্ট সময়ের মধ্যে সভাপতিসাধারণ সম্পাদক হওয়ার জন্য বায়োডাটাও জমা দেননি। সংগঠনের সিনিয়র নেতাদের পাশাপাশি ছাত্রলীগের সাবেক এক ঝাঁক ছাত্রনেতা ও যুবলীগের বর্তমান অনেক নেতা আগামীদিনে নগর যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক হতে চান। এই তালিকায় আছেন সভাপতি পদে সিটি কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতিসাধারণ সম্পাদক ও নগর ছাত্রলীগের স্টিয়ারিং কমিটির সাবেক সদস্য দেবাশীষ পাল দেবু, নগর ছাত্রলীগের স্টিয়ারিং কমিটির সাবেক সদস্য ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য দিদারুল আলম দিদার, নগর ছাত্রলীগের সাবেক সভাপতি ও সিডিএর বোর্ড মেম্বার এম আর আজিম, ওমর গনি এমইএস কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য সুরনজিৎ বড়ুয়া লাবু, নগর ছাত্রলীগের স্টিয়ারিং কমিটির সাবেক সদস্য ও ফিরিঙ্গী বাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, নগর যুবলীগের বর্তমান কমিটির কার্যনির্বাহী সদস্য নুরুল আনোয়ার, ওমর গনি এমইএস কলেজ ছাত্র সংসদের ভিপি ও পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর ওয়াসিম উদ্দিন, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সালাউদ্দিন। নগর যুবলীগের সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীদের তালিকায় আছেন চট্টগ্রাম মহানগর যুবলীগের আহবায়ক কমিটির সদস্য আসিফ মাহমুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক জয়নাল আবেদীন,

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ফজলে রাব্বী সুজন, নগর যুবলীগের সদস্য সনৎ বড়ুয়া, যুবলীগ নেতা জাবেদুল আলম সুমন, নগর যুবলীগের সদস্য আসহাব রসুল জাহেদ, ইঞ্জিনিয়ার মোহাম্মদ মহিউদ্দিন, সিটি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি রাজীব হাসান রাজন, ওমর গনি এমইএস কলেজ ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান তারেক, সাধারণ সম্পাদক ইলিয়াছ উদ্দিন, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রণি, আবু সাদাত সুমন, কর্মাস কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সুমন চৌধুরী প্রমুখ।

চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ : দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি পদ প্রত্যাশীরা হলেন, দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য মো. ফারুক, কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন মিন্টু, কর্ণফুলী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও দক্ষিণ জেলা যুবলীগের সহ সভাপতি দিদারুল ইসলাম চৌধুরী, দক্ষিণ জেলা যুবলীগের বর্তমান সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থসারথী চৌধুরী,

দক্ষিণ জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বড় উঠান ইউপি চেয়ারম্যান দিদারুল আলম দিদার, পটিয়া উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক মেম্বার এম এ রহীম, এম এ রহিম, সাইফুল ইসলাম, শফিউল আজম শেফু, আকতার হোসেন।

সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীরা হলেন, কর্ণফুলী উপজেলা যুবলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান সোলায়মান তালুকদার, বেসরকারি কারা পরির্দশক আবদুল হান্নান লিটন, সাবেক ছাত্রলীগ নেতা মো. মাঈনুদ্দিন, দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক আ... ফরহাদুল আলম, দক্ষিণ জেলা ছাত্রলীগের সবেক যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন, মহিউদ্দিন মহি, আবু সাদাত সায়েম, মো. জাহেদ, মো. আজিজ, দক্ষিণ জেলা যুবলীগের প্রচার সম্পাদক রাজীব দাশ হিরো প্রমুখ।

চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগ : উত্তর জেলা যুবলীগের সভাপতি প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, উত্তর জেলা যুবলীগের বর্তমান সাধারণ সম্পাদক ও হাটহাজারী উপজেলা চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, চবি ছাত্রলীগের সাবেক সভাপতি নাছির হায়দার বাবুল, মুজিবুর রহমান স্বপন, চবি ছাত্রলীগের সাবেক সভাপতি নাজমুল হায়দার বাবু, উত্তর জেলা যুবলীগের সাবেক সভাপতি রাজিবুল আহসান সুমন, নুরুল মোস্তফা মানিক, এড. দীপক দত্ত, ইঞ্জিনিয়ার হাসান মুরাদ, আবুল বাশার, গোলাম কিবরিয়া।

এদিকে সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে আছেন উত্তর জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মাইটভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান লায়ন মো. মিজানুর রহমান মিজান বিএ, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রাশেদ খান মেনন, উত্তর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ মনজুর আলম, রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের সভাপতি আরজু সিকদার, উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. আবু তৈয়ব, শেখ ফরিদ, এস এম আল নোমান, এরশাদ খালেদ, জয়নাল আবেদীন প্রমুখ।

এদিকে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগের নতুন কমিটির জন্য সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মোট ১৮১ জন প্রার্থী কেন্দ্রীয় দপ্তরে তাদের জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। এতে মহানগর যুবলীগের সভাপতি পদে ৩৫ জন ও সাধারণ সম্পাদক পদে ৭৩ জন, উত্তর জেলা যুবলীগের সভাপতি পদে ৯ জন ও সাধারণ সম্পাদক পদে ১২ জন এবং দক্ষিণ জেলার সভাপতি পদে ১৩ জন ও সাধারণ সম্পাদক পদে ৩৯ জন রয়েছেন। এ তালিকা থেকেই যাচাইবাছাই করে আগামী সম্মেলনে চট্টগ্রামের তিন ইউনিটে যুবলীগের সভাপতিসাধারণ সম্পাদক নির্বাচন করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ২৬ মার্চ কেন্দ্রীয় যুবলীগের দপ্তর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধঘটনার মূল হোতা ইন্দ্রজিত এখনো ধরাছোঁয়ার বাইরে
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে নিহত ৬ আহত ২৬