চট্টগ্রামের দুজনসহ ১০ বিশিষ্ট ব্যক্তি পেলেন বাংলা একাডেমি পুরস্কার

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৬ জানুয়ারি, ২০২১ at ৫:৫৫ পূর্বাহ্ণ

এবার চট্টগ্রামের দুজন ব্যক্তি পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। তারা হলেন তীর্যক নাট্যদলের প্রতিষ্ঠাতা রবিউল আলম ও অধ্যাপক সুরেশরঞ্জন বসাক। এর মধ্যে প্রথমজন পেয়েছেন নাটকে। আর অনুবাদে পেলেন দ্বিতীয়জন।
গতকাল সোমবার ঘোষণা করা হয় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২০। ১০ বিভাগে ১০ জন বিশিষ্ট ব্যক্তিকে পুরস্কার দেয়া হচ্ছে। বিকেলে বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে সংবাদ সম্মেলনে পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়। বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী মনোনীতদের নাম ঘোষণা করেন। এবার আত্মজীবনী শাখায় অভিনেত্রী ফেরদৌসী মজুমদার, কবিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মুহাম্মদ সামাদ, কথাসাহিত্যে ঔপন্যাসিক ইমতিয়ার শামীম, প্রবন্ধ-গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বেগম আকতার কামাল পুরস্কার পাচ্ছেন।
এছাড়া শিশুসাহিত্যে ছড়াকার ও শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় বাংলা একাডেমির ফোকলোর বিভাগের সাবেক পরিচালক সাহিদা বেগম, বিজ্ঞান-কল্পবিজ্ঞানে বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের প্রধান অপরেশ বন্দ্যোপাধ্যায় ও ফোকলোরে প্রত্নতাত্ত্বিক গবেষক মুহাম্মদ হাবিবুল্লা পাঠানকে পুরস্কার দেয়া হচ্ছে।
বাংলা একাডেমির সাহিত্য পুরস্কারের মূল্যমান তিন লাখ টাকা। সঙ্গে দেওয়া হবে একটি সনদ ও ক্রেস্ট। প্রতি বছর অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী এ পুরস্কার বিতরণ করেন। তবে এবার করোনা মহামারীর প্রেক্ষাপটে বইমেলা সময়মত না হওয়ায় পুরস্কার দেওয়ার তারিখ এখনও নির্ধারণ করেনি বাংলা একাডেমি।

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণ কোরিয়ায় করোনা টিকা পাবেন অভিবাসীরাও
পরবর্তী নিবন্ধবিএনপির জনসমর্থন দেখে আ. লীগের মাথা খারাপ হয়ে গেছে