গবেষণা করতে অকল্পনীয় ভূমিকা রাখে যোগাযোগ দক্ষতা

কর্মশালায় ড. শহীদুল হক

চবি প্রতিনিধি | শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:৪৯ পূর্বাহ্ণ

গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ‘ওয়ার্কশপ অন রিসার্চ’ শীর্ষক গবেষণা কর্মশালা গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। এতে মূল বক্তা ছিলেন চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শহিদুল হক। চবি গণিত ক্লাবের উদ্যোগে কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে এ কর্মশালাটি শুরু হয়।

এ সময় ড. মো. শহীদুল হক বিদেশে উচ্চশিক্ষার বিভিন্ন দিকে আলোকপাত করেন এবং গবেষণার প্রয়োজনীয়, ধাপসমূহ,প্রক্রিয়া ও অন্যান্য দিক সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, একজন গবেষককে অনেক ধৈর্য্য নিয়ে কাজ করতে হয়। ‘নেভার কুইট’ স্লোগান মাথায় রেখে লেগে থাকতে হয়৷ তিনি আরো বলেন, একটি গবেষণা শুরু করার পূর্বে অনেকগুলো বিষয়ে সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন।

কিভাবে বিষয় নির্বাচন করতে হয়, কোন উপায়ে রিসার্চ প্রপোজাল লিখতে হয় তা খুটিনাটি জানা প্রয়োজন। তিনি বলেন, গবেষণার ক্ষেত্রে যোগাযোগ দক্ষতা অকল্পনীয় ভূমিকা রাখে। বিশেষ অতিথি ছিলেন অস্ট্রেলিয়ার স্কুল অব কমিউনিকেশন কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির গবেষক ড. আব্দুল আজিজ। তিনি শিক্ষার্থীদেরকে উচ্চ শিক্ষার প্রতি আগ্রহী করে তুলতে উচ্চ শিক্ষার প্রয়োজনীয়তা ও চ্যালেঞ্জ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় দুটি অজগর উদ্ধার
পরবর্তী নিবন্ধচোখে মরিচের গুঁড়া ছিটিয়ে ছিনতাই, মূলহোতা গ্রেপ্তার