কে হাসবেন শেষ হাসি নেইমার না মেসি

আর্জেন্টিনা-ব্রাজিল স্বপ্নের ফাইনাল কাল

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ১০ জুলাই, ২০২১ at ৭:০৯ পূর্বাহ্ণ

বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি আর্জেন্টিনা এবং ব্রাজিল মানে পুরো পৃথিবী দুই ভাগে ভাগ হয়ে যাওয়া। আর্জেন্টিনা এবং ব্রাজিলের মধ্যকার ফাইনাল মানে ফুটবল প্রেমীদের স্বপ্নের ফাইনাল। এমন ফাইনাল সহসা দেখা যায়না। যেমন এবারের দু দলের ফাইনাল ম্যাচটি হচ্ছে ১৪ বছর পর। যেখানে লাতিন আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবে বিশ্ব ফুটবলের সবচাইতে জনপ্রিয় এবং পরাশক্তি এই দু’দল। আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ মানে শৈল্পিক ফুটবলের এক অনুপম প্রদর্শনী। আর সেই বহু কাঙ্ক্ষিত ম্যাচটি বিশ্ব ফুটবলের দর্শকরা দেখতে পাবে কাল সকাল বাংলাদেশ সময় ৬ টায়।
মেসি না নেইমার? কে হাসবেন শেষ হাসি। আর্জেন্টিনা না ব্রাজিল কার ঘরে যাবে এবারের কোপা আমেরিকা কাপের স্বপ্নের ট্রফি। ব্রাজিল কি ধরে রাখতে পারবে তাদের শ্রেষ্ঠত্ব নাকি আগের দুই বারে ব্যর্থ হওয়া আর্জেন্টিনা ফিরে পাবে তাদের শিরোপা। গত ২৮ বছরে কোন শিরোপা নেই আর্জেন্টিনার। গত আসরের আগের দুই আসরে কোপা আমেরিকা কাপের ফাইনালে গিয়েও স্বপ্নের ট্রফি ছোঁয়া হয়নি। তারও আগে ২০১৪ সালের বিশ্বকাপের ফাইনালে গিয়ে ব্যর্থ হয়ে ফিরতে হয়েছিল মেসিকে। তবে এবারে যে আর খালি হাতে ফিরতে চায়না আর্জেন্টিনা সেটা বুঝিয়ে দিয়েছে পরিষ্কারভাবে।
এবারের কোপা আমেরিকা কাপে দারুণ উজ্জ্বল মেসি। করেছেন ৪ গোল আর করিয়েছেন ৫ গোল। যা কোপা আমেরিকা কাপের ইতিহাসে সবচাইতে বেশি। অপরদিকে ব্রাজিলও মুখিয়ে আছে নিজেদের শিরোপা ধরে রাখতে। নেইমার যেন অপেক্ষা করতে পারছেনা শিরোপা উচিয়ে ধরতে। এই স্ট্রাইকারও রয়েছেন দারুণ ফর্মে। তবে নেইমারের কাছে এখন ট্রফিটাই সবার আগে। দু দলের সবশেষ দেখায় জয়টা কিন্তু আর্জেন্টিনার। ২০১৯ সালে সৌদি আরবে দু দলের মধ্যকার এক প্রীতি ম্যাচে আর্জেন্টিনা ১-০ গোলে হারিয়েছিল ব্রাজিলকে। আবার কোপা আমেরিকা কাপের দু দলের শেষ লড়াইয়ে জয়টা কিন্তু ব্রাজিলের। তাও ২০১৯ সালের কোপা আমেরিকা কাপের সেমিফাইনালে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিল ব্রাজিল। শেষ পর্যন্ত পেরুকে হারিয়ে সে আসরের শিরোপা জিতেছিল ব্রাজিল।
তবে আর্জেন্টিনা এবং ব্রাজিল মানে কোন পরিসংখ্যানের ধার ধারেনা। কখন দু দল জ্বলে উঠে সেটা বলতে পারেনা কেউই। কারণ দু দলের লড়াইয়ে মাঠের লড়াইয়ের সাথে আরো একাধিক লড়াই জড়িয়ে থাকে। বিশেষ করে স্নায়ুর লড়াইটা অনেক বড় এখানে। সে লড়াইকেও জয় করতে হবে দু দলকে। এই দুই দলের লড়াইয়ে পরিসংখ্যান কোন কাজে আসেনা। তারপরও কোপা আমেরিকা কাপের দু দলের লড়াইয়ে বেশ এগিয়ে আর্জেন্টিনা। দু দলের ৩৩ ম্যাচে লড়াইয়ে ১৫জয় আর্জেন্টিনার আর ব্রাজিলের জয় ১০টি। ৮টি ম্যাচ ড্র হয়েছে। এই ৩৩ ম্যাচে ব্রাজিল যেখানে গোল করেছে ৪০টি সেখানে আর্জেন্টিনা গোল করেছে ৫২টি। আবার দু দলের সব মিলিয়ে লড়াইয়ে এগিয়ে ব্রাজিল। এ পর্যন্ত দুদল ১১১ বার মুখোমুখি হয়েছে। যেখানে ব্রাজিলের ৪৬টি আর আর্জেন্টিনার জয় ৪০টি। ড্র হয়েছে ২৫টি ম্যাচ। এই ১১১ ম্যাচে ব্রাজিল গোল করেছে ১৭৬টি আর আর্জেন্টিনা গোল করেছে ১৬৭টি। বিশ্বের সবচাইতে প্রাচীন টুর্নামেন্ট কোপা আমেরিকা কাপের শিরোপা জয়ের বেলায় অবশ্য এগিয়ে আর্জেন্টিনা। আলবেসেলিস্তারা যেখানে ১৪টি শিরোপা জিতেছে সেখানে সেলেসাওরা জিতেছে ৯টি শিরোপা। তবে সে সব এখন ইতিহাস। কাল নতুন আরেকটি দিন। আরেকটি ফাইনাল। নতুন আরেকটি লড়াই। সে লড়াইয়ে শেষ হাসি কার? আর্জেন্টিনা নাকি ব্রাজিলের? মেসির নাকি নেইমারের? সে প্রশ্নের উত্তেরের অপেক্ষায় পুরো ফুটবল বিশ্ব।

পূর্ববর্তী নিবন্ধকমেছে মামলার সংখ্যা, বেড়েছে পারিবারিক বিরোধের অপরাধ
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা