গাজায় যুদ্ধবিরতিতে মধ্যস্থতা না করার হুমকি মিশরের

| শুক্রবার , ২৪ মে, ২০২৪ at ৭:১৫ পূর্বাহ্ণ

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় মধ্যস্থতা না করার হুমকি দিয়েছে মিশর। সিএনএনএর একটি প্রতিবেদনের প্রতিক্রিয়ায় বুধবার হুমকি দিয়েছে দেশটি। মিশরের গোয়েন্দারা সামপ্রতিক একটি যুদ্ধবিরতি প্রস্তাবের পরিভাষা পরিবর্তন করেছে এবং একটি চুক্তি রদ করেছে এমনঅভিযোগ এনে প্রতিবেদন করেছিল সিএনএন। খবর বিডিনিউজের।

এরই প্রতিক্রিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে মিশরের স্টেট ইনফরমেশন সার্ভিস এর প্রধান দিয়া রাশওয়ান বলেছেন, মিশরের মধ্যস্থতার প্রচেষ্টায় সন্দেহ এবং তা ক্ষতিগ্রস্ত করার চেষ্টা গাজা এবং গোটা অঞ্চলের সামগ্রিক পরিস্থিতিকে কেবল আরও জটিলতার দিকে নিয়ে যাবে। এমনকী তা মিশরকে চলমান সংঘাতে মধ্যস্থতা করা থেকে সম্পূর্ণভাবে সরে যাওয়ার দিকেও ঠেলে দিতে পারে।

যুদ্ধবিরতি আলোচনা সংশ্লিষ্ট তিন কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন মঙ্গলবার তাদের প্রতিবেদনে বলেছিল, গাজায় একটি যুদ্ধবিরতি প্রস্তাবের পরিভাষা পরিবর্তন করেছেন মিশরীয় গোয়েন্দারা। মে মাসের শুরুতে ওই প্রস্তাবে সম্মতি জানিয়েছিল ইসরায়েল। সিএনএন বলছে, গত ৬ মে হামাস যে যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হওয়ার ঘোষণা দিয়েছিল সেটি এই প্রস্তাব ছিল না, যেটি যুক্তরাষ্ট্র এবং কাতারের মধ্যস্থতাকারীরা হামাসের কাছে পর্যালোচনার জন্য পাঠানো হয়েছে বলে ভেবেছিলেন। প্রস্তাবটি হামাসের কাছে পাঠানোর আগে মিশরীয় গোয়েন্দারা সেটি পরিবর্তন করেছিলেন। মিশরের এই পদক্ষেপ যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং কাতারের কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ ও বিদ্বেষ সৃষ্টি করে, যা পরে যুদ্ধবিরতির আলোচনায় অচলাবস্থা সৃষ্টি করেছিল। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতার চেষ্টায় নেতৃত্ব দিচ্ছেন সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস। এ বিষয়ে সংস্থাটির কাছে জানতে চাওয়া হলে তারা কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিবৃতিতে মিশরের স্টেট ইনফরমেশন সার্ভিস প্রধান রাশওয়ান বলেছেন, ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের বারবার অনুরোধ এবং জোরাজুরির কারণে গাজা যুদ্ধবিরতি আলোচনায় মধ্যস্থতাকারী দেশ হিসেবে অংশ নিয়েছে কায়রো।

পূর্ববর্তী নিবন্ধঝাঁকুনিতে পড়া প্লেনের ২০ জন আইসিইউতে
পরবর্তী নিবন্ধআইসিজে রায় দেবে আজ