কি ছু জা না কি ছু অ জা না

প্রবীর বড়ুয়া | বুধবার , ১৬ জুন, ২০২১ at ৬:২৮ পূর্বাহ্ণ

                                           হ্রদ

  • বিশ্বের বৃহত্তম হ্রদ কাস্পিয়ান অবস্থিত যেখানে দক্ষিণ-পূর্ব ইউরোপ এশিয়া মহাদেশের সাথে মিলিত হয়েছে সেখানে। এর উপরিতলের আয়তন ৩,৭১,০০০ বর্গকিলোমিটার (১,৪৩,২৪৩ বর্গমাইল)। হ্রদটির উত্তর-পূর্বে আছে কাজাখস্তান, উত্তর-পশ্চিমে রাশিয়া, পশ্চিমে আজারবাইজান, দক্ষিণে ইরান এবং দক্ষিণ-পূর্বে তুর্কমেনিস্তান।
  • বিশ্বের গভীরতম হ্রদ হচ্ছে রাশিয়ার দক্ষিণ-পূর্ব সাইবেরিয়ায় অবস্থিত বৈকাল হ্রদ। এটি ১,৬৪২ মিটার (৫,৩৮৭ ফুট) গভীর। এটি ৬৩৬ কিলোমিটার (৩৯৫ মাইল) দীর্ঘ এবং গড়ে ৪৮ কিলোমিটার (৩০ মাইল) প্রশস্ত। ঘনত্বের দিক দিয়ে এটি আবার বিশ্বের বৃহত্তম স্বাদু পানির হ্রদও। বৈকাল হ্রদ পৃথিবীর প্রাচীনতম হ্রদ যা সৃষ্টি হয়েছিল ২ কোটি থেকে আড়াই কোটি বছর আগে। উত্তর আমেরিকার দি গ্রেট লেকস নামে পাঁচটি হ্রদের পানি একত্র করলে যে পরিমাণ পানি হবে তার চেয়েও বেশি পানি আছে বৈকাল হ্রদে। আর এতে আছে পৃথিবীর একমাত্র স্বাদু পানির সিল মাছ।
  • কানাডার নুনাভুটের বাফিন আইল্যান্ডের নেটিলিং লেক হলো কোনো দ্বীপে অবস্থিত সবচেয়ে বড় হ্রদ। এর আয়তন ৫,৫৪২ বর্গকিলোমিটার (২,১৪০ বর্গমাইল)। বছরের অধিকাংশ সময় এটি বরফে জমাটবদ্ধ থাকলেও এই হ্রদে রয়েছে তিন প্রজাতির মাছ ও রিং সিলের বসবাস।
  • মাটির নিচে পৃথিবীর সবচেয়ে বড় হ্রদ হলো এন্টার্কটিকার লেক ভোস্টক। স্বাদু পানির এই হ্রদটি মাটি থেকে প্রায় ৪ হাজার মিটার (১৩,১০০ ফুট) নিচে অবস্থিত।
  • মরুভূমিতেও কিন্তু হ্রদ আছে। আর মরুভূমিতে অবস্থিত বিশ্বের বৃহত্তম হ্রদটি হলো কেনিয়ার গ্রেট রিফ্‌ট ভ্যালির লেক তুরকানা। এর আয়তন ৬,৪০৫ বর্গকিলোমিটার এবং গড় গভীরতা ৩০.২ মিটার।
  • সমুদ্রপৃষ্ঠ থেকে ১,৩৭১ ফুট নিচে অবস্থিত ইসরায়েলের ডেড সী হলো পৃথিবীর সবচেয়ে নিচে অবস্থিত হ্রদ। এটিতে রয়েছে উচ্চ মাত্রার দ্রবীভূত খনিজ লবণ। হ্রদটির উপরিতলের লবণের ঘনত্ব সাধারণ সমুদ্রের পানির চেয়ে পাঁচ থেকে নয় গুণ বেশি যে কারণে মানুষ এই হ্রদে সাঁতার কাটার পরিবর্তে ভেসে থাকে।
  • বিশ্বের সবচেয়ে বেশি হ্রদ রয়েছে কানাডায়। সেই দেশে মোট হ্রদ আছে ৮ লাখ ৭৯ হাজার। দুই লাখ ১ হাজার ২শটি হ্রদ নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে রাশিয়া। আর এ তালিকার তৃতীয় অবস্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে হ্রদের সংখ্যা হলো ১ লাখ ২ হাজার ৫শ’।
  • উত্তর আমেরিকার লেক সুপেরিয়র হলো উপরিতলের আয়তনের দিক দিয়ে পৃথিবীর বৃহত্তম স্বাদু পানির হ্রদ। এর উপরিতলের আয়তন ৮২,১৭০ বর্গকিলোমিটার (৩১,৭০০ বর্গমাইল)। পৃথিবীর স্বাদু পানির শতকরা ১০ ভাগ রয়েছে এই লেক সুপেরিয়রে।
  • চট্টগ্রাম নগরীর পাহাড়তলীতে অবস্থিত ফয়’স লেক হলো মানুষের তৈরি হ্রদ। ১৯২৪ সালে বাঁধ দিয়ে এ কৃত্রিম হ্রদ তৈরি করা হয়েছিল রেলওয়ে কলোনির অধিবাসীদের পানি সরবরাহ করার উদ্দেশ্যে। রেলওয়ে প্রকৌশলী ফয়-এর নামে এই হ্রদটির নামকরণ করা হয়েছিল ফয়’স লেক যিনি প্রকল্পটি বাস্তবায়ন করেছিলেন।
পূর্ববর্তী নিবন্ধনানা ভাই
পরবর্তী নিবন্ধ‘উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষায় সচেতন হতে হবে’