করোনার ‘দুইবার রূপ বদলানো’ ধরন ভারতে

আজাদী অনলাইন | বুধবার , ২৪ মার্চ, ২০২১ at ৮:২৭ অপরাহ্ণ

ভারতের ১৮টি রাজ্যে করোনাভাইরাসের ‘দুইবার রূপ বদলানো’ ধরন শনাক্ত হয়েছে যা নিয়ে কিছুটা চিন্তিত দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
নতুন ওই ধরন ছাড়াও বিদেশে শনাক্ত করোনাভাইরাসের নতুন ধরনও (ভিওসিএস) শনাক্ত হয়েছে ভারতে।
আজ বুধবার (২৪ মার্চ) এক সংবাদ সম্মেলনে ভারতের জাতীয় রোগ নিয়ন্ত্রণ সেন্টারের পরিচালক সুজিত কুমার সিং বলেন, “এক মহারাষ্ট্র রাজ্যেই ২০৬ জনের দেহে ‘দুইবার রূপ বদলানো’ করোনাভাইরাসের নতুন ধরনটি শনাক্ত হয়েছে। রাজধানী দিল্লিতে নয়জনের দেহে তা শনাক্ত হয়।” বিডিনিউজ
ভারতে এখন কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউ চলছে। প্রতিদিনই শনাক্ত রোগী এবং মৃতের সংখ্যা বাড়ছে।
বুধবারও দেশটিতে ৪৭ হাজার ২৬২ জন নতুন রোগী শনাক্ত হয়ে বলে জানায় এনডিটিভি। সব থেকে খারাপ অবস্থা চলছে মহারাষ্ট্রে।
তবে বিদেশে শনাক্ত ‍অতি সংক্রামক ধরন বা দেশে খুঁজে পাওয়া দুইবার রূপ বলানো ধরন ভারতে হঠাৎ করে সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে দায়ী কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
বুধবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “ভিওসিএস বা দুইবার রূপ বদল করা ধরন খুব উল্লেখযোগ্য হারে শনাক্ত হয়নি যার সঙ্গে কয়েকটি রাজ্যে হঠাৎ করে সংক্রমণ বেড়ে যাওয়ার সরাসরি সম্পর্ক খুঁজে পাওয়া যায় বা তার একটি ব্যাখ্যা দাঁড় করানো যায়।”
মন্ত্রণালয় থেকে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ভারতে ভাইরাসের ধরন শনাক্তের জন্য ১০ হাজার ৭৮৭টি নমুনা পরীক্ষা করে দেখা হয়। তার মধ্যে ৭৩৬টি নমুনায় যুক্তরাজ্যে শনাক্ত ভাইরাসের ধরনটি পাওয়া গেছে। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত ধরন পাওয়া গেছে ৩৬টিতে এবং ব্রাজিলে শনাক্ত ধরন পাওয়া গেছে একটি নমুনায়।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে গুড়িয়ে দেয়া হলো অবৈধ ইটভাটা
পরবর্তী নিবন্ধআমিরাতে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সংবর্ধনা