এসএসসির ফরম পূরণের সময় বাড়ল

| সোমবার , ৯ মে, ২০২২ at ৫:৩৩ পূর্বাহ্ণ

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। গতকাল রোববার ঢাকা শিক্ষা বোর্ড এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সোমবার থেকে ১৬ মে পর্যন্ত শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। অনলাইনে ১৭ মে পর্যন্ত ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে।

এর আগে ১৩ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত এসএসসি পরীক্ষার ফরম পূরণ চলে। আর ফি জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২৫ এপ্রিল। খবর বিডিনিউজের।
এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের ফি ১ হাজার ৬১৫ টাকা। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফি ১ হাজার ৪৯৫ টাকা। সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা হয়ে আসলেও করোনাভাইরাস সেই সূচি পাল্টে দিয়েছে। মহামারীর কারণে এবার চার মাস পিছিয়ে ১৯ জুন শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। দুই ঘণ্টার এই পরীক্ষা চলবে ৬ জুলাই পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা হবে ১৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত।

২০২০ সালে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগেই এসএসসি পরীক্ষা নিতে পেরেছিল সরকার। দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২১ সালে নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এসএসসি পরীক্ষা নেওয়া হয়। ২০২২ সালের এসএসসি পরীক্ষাও পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এবারের এসএসসি পরীক্ষায় ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। এ বিষয়গুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। পরীক্ষার্থীরা ২০ মিনিটের বহুনির্বাচনী পরীক্ষার পর রচনামূলক পরীক্ষার জন্য সময় পাবেন ১ ঘণ্টা ৪০ মিনিট, দুই পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

পূর্ববর্তী নিবন্ধস্ত্রী ও দুই মেয়েকে জবাই করে হত্যা
পরবর্তী নিবন্ধপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে অশনি, অভিমুখ ভারতের দিকে