এমপিদের জন্য ‘আমার সংসদীয় এলাকা’

| বৃহস্পতিবার , ১ অক্টোবর, ২০২০ at ৫:২৭ পূর্বাহ্ণ

যাত্রা শুরু করল দেশের প্রথম মোবাইল ও ওয়েবভিত্তিক ডাটা প্ল্যাটফর্ম ‘আমার সংসদীয় এলাকা ডাটা প্লাটফর্ম’। এই অ্যাপের মাধ্যমে সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার বিভিন্ন তথ্য গ্রহণ এখন আরো সহজ হবে। গত মঙ্গলবার এক অনলাইন আয়োজনে অ্যাপটির উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। খবর বিডিনিউজের।

সংসদ সচিবালয়ের নিজেদের প্রাতিষ্ঠানিক অবস্থানকে আরো উন্নয়নের জন্য প্রয়োজন সঠিক ও নির্ভরযোগ্য তথ্য। আর এই তথ্যগুলোকে আরো সমৃদ্ধ ও সহজে প্রাপ্তির লক্ষ্যেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ও ইউএনডিপি বাংলাদেশের সহায়তায় এই অ্যাপটি তৈরি করার কথা জানিয়েছে সরকারের অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম।

উদ্বোধনী আয়োজনে স্পিকার বলেন, আজকে জাতিসংঘ শুধু যে বিভিন্ন দেশের সরকারের সঙ্গে কথা বলছে তাই নয়, তারা বিভিন্ন দেশের সংসদ এবং সংসদে নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথেও যুক্ত হচ্ছে। অর্থাৎ আজকের এমপিরা ডেভেলপমেন্ট এজেন্ডা নিয়ে অনেক বেশি সংযুক্ত।

অ্যাপটির প্রয়োগ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তথ্য বিশাল ভূমিকা পালন করে এবং এই প্ল্যাটফর্মের মাধ্যমে নির্বাচনী এলাকার ডাটা বিশ্লেষণ করে ভবিষ্যতে সিদ্ধান্ত গ্রহণ ও সমৃদ্ধ বিকাশের পক্ষে ব্যাপকভাবে লাভবান হতে পারে। এই প্ল্যাটফর্মটি নাগরিকের প্রয়োজনীয়তাকে প্রতিফলিত করবে এবং সংসদ সদস্যদের সেই অনুযায়ী কাজ করতে সহায়তা করবে।

ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, বর্তমানে আমরা সংসদ সদস্যদের জন্য অ্যাপভিত্তিক সেবা নিয়ে কাজ করছি। সংসদ সদস্যদের যেকোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রয়েছে। আমরা বিশ্বাস করি বাংলাদেশ এসডিজি লক্ষ্যমাত্রায় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

এশিয়াপ্যাসিফিক ফোকাল পয়েন্টের গ্লোবাল লিড চার্লস শোভেল বলেন, আমরা বুঝি যে, বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে সর্বাত্মক চেষ্টা করছে। কিন্তু, সমস্যা হলো আমাদের পর্যাপ্ত ডাটা নেই। ফলে, আমাদের মধ্যস্থতাকারীর সহায়তা নিতে হয়। আর এ লক্ষ্যেই ইউএনডিপি, সংসদ সচিবালয় এবং এটুআই সহায়তার জন্য কাজ করে। যেটা সংসদ সদস্যদের আপডেট ডাটা দিতে সহায়তা করবে এবং উন্নয়নে আরো বেশি সহায়তা করবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রণোদনার টাকার জোয়ারে মূল্যস্ফীতি বাড়ার শঙ্কা
পরবর্তী নিবন্ধএবারও মিলেনি জামিন