আজ আত্মসমর্পণ করতে যাচ্ছেন ট্রাম্প

ম্যানহাটনে কড়া নিরাপত্তা

| মঙ্গলবার , ৪ এপ্রিল, ২০২৩ at ৪:৪৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলায় অভিযুক্ত ডোনাল্ড ট্রাম্প আদালতে আত্মসমর্পণ করতে ফ্লোরিডা থেকে নিউ ইয়র্কে যাচ্ছেন। তাকে ঘিরে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে ম্যানহাটনে। আজ মঙ্গলবার দুপুরে ম্যানহ্যাটনের আদালতে বিচারপতি জন মারচেনের সামনে হাজির হবেন ট্রাম্প। তার আগে ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয়ে তার আত্মসমর্পণ করার কথা রয়েছে। খবর বিডিনিউজের।

সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে সম্পর্কের ঘটনা ধামাচাপা দিতে গোপনে অর্থ দেওয়ার মামলায় গত বৃহস্পতিবার ম্যানহাটনের গ্র্যান্ড জুরি আদালত ট্রাম্পকে অভিযুক্ত করে। ম্যানহটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি এলভিন ব্র্যাগের দপ্তর জানিয়েছিল, নিয়ম অনুযায়ী ট্রাম্পকে আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করতে হবে। আর আদালতে হাজির না হলে তাকে গ্রেপ্তার করা হতে পারে। পরে শুক্রবারেই ট্রাম্পের অ্যাটর্নি জো ট্যাকোপিনা যুক্তরাষ্ট্রের একটি টিভি নেটওয়ার্কে জানান, সাবেক এই প্রেসিডেন্ট হাতকড়া না পরে বরং আত্মসমর্পণের পথই বেছে নেবেন।

ট্রাম্পের এক উপদেষ্টা বলেছেন, গতকাল সোমবার ব্যক্তিগত বিমানে চড়ে ফ্লোরিডা থেকে নিউ ইয়র্কে যেতে পারেন ট্রাম্প। তাছাড়া, রোববার স্যোশাল মিডিয়ায় এক পোস্টে ট্রাম্প নিজেই তার পরিকল্পনা জানিয়ে বলেছিলেন, সোমবার দুপুরে তিনি পাম বিচে তার মারলাগোর বাসভবন থেকে নিউ ইয়র্কে রওনা হবেন। নিউ ইয়র্কে পৌঁছে তিনি ট্রাম্প টাওয়ারে থাকবেন। আজ মঙ্গলবার সকালে সেখান থেকেই ম্যানহাটনের ফৌজদারি আদালতে যাবেন তিনি।

ট্রাম্প আত্মসমর্পণ করলে তার আঙুলের ছাপ নেওয়া হবে এবং আসামি হিসেবে তার ছবি (মাগ শট) নেওয়া হবে। তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো পড়ে শোনানোর পাশাপাশি তার আইনি অধিকারগুলো জানানো হবে। তার আত্মসমর্পণ ঘিরে ব্যাপক অস্থিরতা দেখা দিতে পারে আশঙ্কায় পুলিশ একদিন আগে থেকেই ম্যানহ্যাটন আদালত ও এর আশেপাশের এলাকাগুলোতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। ধাতব ব্যারিকেড দিয়ে ঘিরে ফেলা হয়েছে ট্রাম্প টাওয়ার। বন্ধ করে দেওয়া হয়েছে আদালত প্রাঙ্গণের সামনের রাস্তা।

আদালতের এক কর্মকর্তা বলেছেন, আজ মঙ্গলবার স্থানীয় সময় দুপুর সোয়া ২টায় ম্যানহাটন আদালতের গ্রান্ড জুরির সামনে হাজিরা দেবেন ট্রাম্প। এরপর তিনি ফ্লোরিডায় ফিরে যাবেন এবং রাত সোয়া ৮ টার দিকে মারই লোগ থেকে বক্তব্য রাখবেন বলে জানিয়েছে ট্রাম্পের কার্যালয়।

আদালত ভবন এবং এর আশেপাশের এলাকাগুলোতে বিক্ষোভ হওয়ার আশঙ্কা আছে। এর জন্য পুলিশও প্রস্তুত। আদালত ভবনের উপর তলার অন্যান্য কক্ষগুলোও নিরাপত্তাজনিত কারণে বন্ধ রাখা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধশয্যা ও রোগীর সংখ্যা অনুপাতে বাজেট-বরাদ্দ প্রাপ্তি নিশ্চিত করতে হবে
পরবর্তী নিবন্ধএমন বাজেটে মানসম্মত সেবাদান সম্ভব নয়